September 20, 2018

আর্জেন্টিনা জাতীয় দলে অসহনীয় ভার বয়ে বেড়ান মেসি

স্পোর্টস ডেস্কঃ আর্জেন্টিনা জাতীয় দলে সব সময়ই প্রত্যাশার চাপ থাকে। দিয়েগো ম্যারাডোনা, ভালদানো, বাতিস্তুতাদের পর কালক্রমে সেই চাপ যাচ্ছে লিওনেল মেসির ওপর দিয়ে। জাতীয় দলের হয়ে মেজর চারটি ফাইনালে উঠেও শিরোপা জিততে না পারেননি মেসি। কোপা আমেরিকার ফাইনালে ব্যর্থতার পর তো আন্তর্জাতিক ফুটবলকেই বিদায় বলে দিয়েছিলেন ২৯ বছর বয়সী এই ফুটবলার।

তবে ভক্তদের আকুতিতে সাড়া দিয়ে ফের জাতীয় দলের আকাশী-নীল জার্সি গায়ে জড়াতে রাজি হয়েছেন মেসি। এতে স্বস্তি ফিরে পেয়েছেন ১৯৮৬ সালে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপজয়ী ফুটবলার হোর্হে ভালদানো। মেসির দুঃখ বুঝলেন তিনি। জানালেন, আর্জেন্টিনা জাতীয় দলে অসহনীয় ভার বয়ে বেড়ান বার্সেলোনা ফরোয়ার্ড।

আর্জেন্টিনার ক্রীড়া দৈনিক ওলেকে দেয়া এক সাক্ষাৎকারে ১৯৮৬ সালে বিশ্বকাপের ফাইনালের গোল করা আর্জেন্টিনার সাবেক ফুটবলার ভালদানো বলেন, ‘আমি বুঝতে পেরেছি যে জাতীয় দলে মেসি অসহনীয় ভার বয়ে বেড়ায়। এই ভার সীমাহীনও বটে। আমরা ভাগ্যবান যে সে সিদ্ধান্ত বদলেছে। যেটা (অবসরের সিদ্ধান্ত) না বদলালে আর্জেন্টিনার ফুটবলের জন্য বড় ক্ষতিই হতো।`

প্রসঙ্গত, আর্জেন্টিনার কোচরে দায়িত্ব নেয়ার পর মেসিকে ফেরানোর কাজ হাতে নিয়েছিলেন এদয়ার্দো বাউজা। প্রচেষ্টায় সফল হয়েছেন এই কোচ। অভিমান ভেঙে জাতীয় দলে ফিরেছেন বার্সা সুপারস্টার। সেপ্টেম্বরে বিশ্বকাপের বাছাইপর্বের দুটি ম্যাচে উরুগুয়ে ও ভেনেজুয়েলার বিপক্ষে মেসিকে স্কোয়াডে রেখেছেন বাউজা।

Related posts