September 20, 2018

আরেক মন্ত্রণালয়ের দায়িত্ব হারালেন আশরাফ

জাতীয় সংসদ থেকে হারান কুমার নাথ: জন প্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামকে জাতীয় সংসদে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাজের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে । আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম দশম সংসদের শুরু থেকে অধিবেশনে প্রতিরক্ষা কাজে মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। চার বছর পর সেই দায়িত্ব হারালেন তিনি।

মঙ্গলবার (০৩ মে) রাতে সংসদ সচিবালয়ের গণসংযোগ বিভাগের একটি প্রজ্ঞাপন জারি করে বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, “বাংলাদেশ জাতীয় সংসদে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত কাজে নিয়োজিত দায়িত্বপ্রাপ্ত জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের পরিবর্তে অদ্য ০৩ মে থেকে দায়িত্ব পালন করবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।”

মঙ্গলবার সংসদ অধিবেশনে প্রতিরক্ষা কর্মবিভাগ সংক্রান্ত দুটি বিল পাসের প্রস্তাব করার কথা ছিল সৈয়দ আশরাফের। ছাপানো কার্যসূচিতেও তার নাম লেখা ছিল। তবে তার জায়গায় আইনমন্ত্রী আনিসুল হক বিল দুটি পাসের প্রস্তাব করেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীও বিল পাসের প্রস্তাবের জন্য আইনমন্ত্রীকে সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে আহ্বান করেন।

কী কারণে আকস্মিক এই পরিবর্তন, সে বিষয়ে কিছু জানা যায়নি। তবে  বিশেষ একটি সূত্র জানায়, সংসদে কোনো বিল উত্থাপনের সময় সৈয়দ আশরাফ বারবার ভুল করতেন বা বিলটি ঠিকমত উত্থাপন করতে পারতেন না। এ জন্য স্পিকার তাকে ‘আবারো বলুন, এভাবে বলুন’ ইত্যাদি নির্দেশনা দিয়ে অবশেষে বিলটি উত্থাপন করাতেন। এর ফলে জাতীয় সংসদের মূল্যবান সময় নষ্ট হতো। যার কারণে এ দায়িত্ব থেকে তাকে অব্যাহতি দেয়া হয়েছে।

উল্লেখ্য, সৈয়দ আশরাফকে গত বছর আকস্মিকভাবে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে শেখ হাসিনার নির্দেশে সরিয়ে দেয়া হলে তা ব্যাপক আলোচনার ঝড় তোলে। তবে এক সপ্তাহের মধ্যে তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়ে ফেরানো হয়।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/জুম ডেরি/৩ মে ২০১৬

 

Related posts