September 24, 2018

আমেরিকার রাজপথে ‘পায়ু পথে বায়ু’ ছেড়ে প্রতিবাদ!

হাকিকুল ইসলাম খোকন
বিশেষ সংবাদদাতাঃ
অভিনব এক প্রতিবাদের কর্মসুচী দেখা যাবে যুক্তরাষ্ট্রের ডেমোক্রেট পার্টির জাতীয় সম্মেলনে। এরই মধ্যে “পায়ূ পথে বায়ু” ছেড়ে প্রতিবাদ জানানোর কর্মসুচী ঘোষণা করেছে দলেরই ক্ষুব্ধ একদল সমর্থক।

গত মঙ্গলবার বার্নি স্যান্ডার্স হিলারী ক্লিনটনকে আনুষ্ঠানিক সমর্থন জানিয়েছেন। বার্নি স্যান্ডার্সের একদল ক্ষুব্দ সমর্থক নিজেদের প্রতারিত মনে করছেন।

প্রাতিষ্ঠানিকতার প্রতিনিধি হিলারী ক্লিন্টনের মাধ্যমে তলানী ছোঁয়া মানুষের প্রত্যাশা পূরণ হবে না বলে তারা মনে করছেন।গরীবের বার্তা পৌঁছে দেয়ার জন্য অভিনব এ প্রতিবাদের কর্মসুচী গ্রহন করা হয়েছে।

আগামী ২৫ জুলাই থেকে ঐতিহাসিক ফিলাডেলফিয়া নগরীতে ডেমোক্রেট দলের জাতীয় সম্মেলন অনুষ্টিত হবে। এ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে দলের প্রার্থী হিসাবে হিলারী ক্লিনটনের নাম ঘোষনা করা হবে।সম্মেলন কেন্দ্রের সামনে প্রতিবাদের আহ্বান জানিয়েছে “ পুউর পিপুল ইকোনোমিক হিউম্যান রাইটস চ্যাম্পিয়ান” নামের সংগঠন।

সংগঠনের জাতীয় সমন্বয়ক চেরি হোঙ্কালা জানিয়েছেন, ফিলাডেলফিয়াতে বাক্স ভর্তি চানা মওজুদ করা হচ্ছে।

প্রতিবাদকারীরা সম্মেলনের আগের দিন থেকে খালি পেটে প্রচুর চানা খাবেন। সম্মেলন কেন্দ্রের সামনে তাঁরা দাঁড়িয়ে পায়ু পথে দুর্ঘন্ধ ছাড়বেন দল বেঁধে। সমন্বয়ক হোঙ্কালা সংবাদ মাধ্যমকে বলেছেন, হিলারী ক্লিনটনকে আমরা কি মনে করি তা জানিয়ে দিতে চাই।ফিজিসিয়ান ফর সোসিয়্যাল রেস্পন্সিবিলিটি নামক সংগঠনের নেতা ডঃ ওয়াল্টার টসউ বলেছেন, আমেরিকার সমাজে বিরাজমান দুর্ঘন্ধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্যই “পায়ু পথে বায়ু” ছাড়ার প্রতিবাদ কর্মসুচী।

পুউর পিপুল ইকোনোমিক হিউম্যান রাইটস চ্যাম্পিয়ানের দপ্তরে বাক্স ভর্তি চানার সরবরাহ আসছে। দূরের রাজ্য টেক্সাস এবং উইস্কন্সিস থেকে আসছে চানার সরবরাহ। সমন্বয়ক চেরি হোঙ্কালা বলেছেন, বার্নি সেন্ডার্সের সমর্থনের পর চানার সরবরাহ চারগুণ হয়ে উঠেছে। নতুন নতুন প্রতিবাদকারীরা অভিনব এ কর্মসুচীর প্রতি একাত্মতা জানিয়েছে বলে জানানো হয়েছে।

বাছাই পর্বের নির্বাচনে বার্নি সেন্ডার্স সামাজিক সমাজতন্ত্রী হিসাবে প্রচারণা চালান। তাঁর আহ্বানে ডেমোক্রেট দলের যুব তরুণ, কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, নাগরিক আন্দোলনের কর্মি সমর্থকদের মধ্যে ব্যাপক জাগরণ সৃষ্টি হয়।বাছাই পর্বে তীব্র প্রতিযোগিতা করে বার্নি সেন্ডার্স হিলারীর পক্ষে তাঁর সমর্থন জানান।হিলারী ক্লিনটনকে সমর্থন জানিয়ে বার্নি সেন্ডার্স তাঁর বক্তব্যে বলেছেন, আমাদের প্রগতিশীল ধারনাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এখন হিলারী ক্লিনটনকে সমর্থন জানানোই সবচেয়ে ভালো বিকল্প।

তিনি বলেন, আমি জানি আমার এ সিদ্ধান্তে অনেক সমর্থক বিরাগভাজন হবেন। রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করতে হবে। প্রগতিশীল ধারনার সংগ্রামকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য হিলারী ক্লিনটনকে প্রেসিডেন্ট পদে নির্বাচিত করতে হবে বলে তিনি নিজের সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি/ ১৪/০৭/২০১৬

Related posts