November 14, 2018

আমেরিকার ‘প্রধান প্রতিরক্ষা সহযোগী’ ভারত! বিল পাশ মার্কিন কংগ্রেসে

আন্তর্জাতিক ডেক্সঃ ওয়াশিংটন: প্রতিরক্ষাক্ষেত্রে কূটনৈতিক সাফল্য। ভারতকে ‘প্রধান প্রতিরক্ষা সহযোগী’ হিসেবে মান্যতা দিল মার্কিন কংগ্রেস। এবার শুধু প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাক্ষরের অপেক্ষা।

খবরে প্রকাশ, বৃহস্পতিবার ২০১৭ ন্যাশনাল ডিফেন্স অথোরাইজেশন অ্যাক্ট (এনডিএএ)-কে ৯২-৭ ভোটে পাশ করল মার্কিন সেনেট (সেদেশের কংগ্রেসের উচ্চকক্ষ)। এর আগে ৩৭৫-৩৪ ভোটের ব্যবধানে এই বিল পাশ হয় হাউস অব রিপ্রেজেনটেটিভস-এ (নিম্নকক্ষ)।

মূলত, দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতাকে বৃদ্ধি করতে আমেরিকার প্রধান প্রতিরক্ষা সহযোগী হিসেবে ভারতকে মান্যতা দেওয়ার প্রয়োজন ছিল। এর ফলে এবার মার্কিন প্রতিরক্ষা ও বিদেশ দফতর বিষয়টি নিয়ে এগোতে পারবে। বিলটি এবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে যাবে। তিনি স্বাক্ষর করলেই বিলটি আইনে পরিণত হবে।

এদিন, মার্কিন সেনেটের ইন্ডিয়া ককাসের সহ-সভাপতি মার্ক ওয়ার্নার ভারতেরপ অন্তর্ভুক্তিকে স্বাগত জানিয়ে বলেন, এর ফলে দুদেশের মধ্যে সামরিক সহযোগিতা থেকে শুরু করে প্রতিরক্ষা সংক্রান্ত বাণিজ্য এবং প্রযুক্তি হস্তান্তর এবং যৌথ গবেষণার পথ প্রশস্ত হবে।

ভারতকে বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হিসেবে উল্লেখ করে তিনি যোগ করেন, মার্কিন যুক্তরাষ্ট্রের ও ভারতের এই সংযুক্তিকরণ আর্থিক বৃদ্ধি ও বিশ্ব-নিরাপত্তাকে সুনিশ্চিত করবে। ওয়ার্নারের মতে, নয়াদিল্লির সঙ্গে কৌশলগত সম্পর্ক ক্রমশ বাড়ছে ওয়াশিংটনের। এবার তা আরও প্রশারিত হবে।

বিশেষজ্ঞদের মতে, ভারতের এই বিশেষ গোষ্ঠীতে অন্তর্ভুক্তির ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে অত্যাধুনিক প্রযুক্তি হস্তান্তরে কোনও বাধা থাকবে না। সবথেকে বড় বিষয়, ত্রাণ ও উদ্ধারকার্য থেকে শুরু করে পাচাররোধ, সমুদ্রে স্বাধীনতা এবং মেরিটাইম অ্যাওয়ারনেস ক্ষেত্রে যৌথ অভিযানেও সহযোগী হবে দুই দেশের সামরিক শক্তি।

এম বি ফয়েজ/

obama-modi-handshake-580x395

Related posts