September 19, 2018

আমেরিকানদের ইউরোপ ভ্রমণে সতর্কতা

ইন্টারন্যাশনাল ডেস্কঃ  এই গ্রীষ্মে আমেরিকান নাগরিকদের ইউরোপ ভ্রমণের উপর সতর্কতা জারি করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। ইউরোপে মার্কিনীদের ভ্রমণে সতর্কবার্তা জারির ঘটনা বিরল, তবে একটি সম্ভাব্য সন্ত্রাসী হামলার আশঙ্কা থেকেই এই সতর্কতা জারি করা হয়েছে বলে জানাচ্ছে পররাষ্ট্র দপ্তর। পররাষ্ট্র দপ্তরের এই সতর্ক বার্তায় কোন সুনির্দিষ্ট হুমকির উল্লেখ করা হয়নি, তবে যারা গ্রীষ্মকালীন ছুটি কাটাতে ইউরোপে যান, তাদের সবার উদ্দেশ্যেই জারি করা হয়েছে এই সতর্কতা।

বলা হচ্ছে, ইউরোপে অধিক সংখ্যক আমেরিকানের উপস্থিতির অর্থই হচ্ছে সন্ত্রাসীদের সম্ভাব্য আক্রমণ পরিকল্পনার জন্য তারা বড় লক্ষ্যবস্তুতে পরিণত হবে। সতর্কবার্তায় কিছু সম্ভাব্য ঝুঁকিপূর্ণ জায়গা এবং অনুষ্ঠানের উল্লেখ রয়েছে। এর মধ্যে বিশেষ করে প্যারিসে আগামী দশই জুন থেকে শুরু হতে যাওয়া ইউরো ২০১৬ ফুটবল টুর্নামেন্টের কথা বলা রয়েছে। যদিও এই টুর্নামেন্ট চলাকালে ফ্রান্সে জরুরী অবস্থা জারি করা থাকবে বলে দেশটির সরকার বলছে।

এছাড়া জুলাই মাসে ট্যুর ডে ফ্রান্স সাইকেল রেস এবং তার পরপর পোল্যান্ডের ক্যাথলিক ওয়ার্ল্ড ইয়ুথ ডেকেও নাগরিকদের জন্য ঝুঁকিপূর্ণ অনুষ্ঠান হিসেবে উল্লেখ করছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তর প্রায় নিয়মিত ভাবেই বিভিন্ন দেশে স্বল্পকালীন ভ্রমণ সতর্কবার্তা জারি করে, তবে ইউরোপের জন্য এমন সতর্কবার্তা জারি বিরল ঘটনা। গত কুড়ি বছরে এই নিয়ে মোটে তিনবার মার্কিনীরা ইউরোপ সফরের উপর সতর্কতা জারি করল। দ্বিতীয় সতর্কতাটি জারি করা হয় গত নভেম্বর মাসে, প্যারিস হামলার পরে।

Related posts