September 25, 2018

আমির-মুস্তাফিজ মুখোমুখি!

মুখোমুখি আমির-মুস্তাফিজ

স্পোর্টস ডেস্কঃ   পাকিস্তানের পেসার মোহাম্মদ আমিরের বয়স ২৩। আর বাংলাদেশী পেসার মুস্তাফিজুর রহমানের বয়স ২০। বয়সের ব্যবধান মাত্র ৩ বছর। একই যুগের দুই পেসার। কিন্তু ২৩ বছর বয়সী আমির ২০ বছর বয়সী মুস্তাফিজের বোলিং আদর্শ। বাংলাদেশের হয়ে অভিষেকের পরই নিজের এই আদর্শের কথা জানান মুস্তাফিজ। যাকে ইতিমধ্যে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সেরা পেস বোলিং প্রতিভা বলা হচ্ছে। আমিরের স্পট ফিক্সিং কেলেঙ্কারীর কথা বলা হলে মুস্তাফিজ বলে, বোলিংয়ে সে আমার আদর্শ, অন্য কিছুতে নয়। মুস্তাফিজের এ কথা গোপন থাকেনি। স্পট ফিক্সিংয়ের দায়ে দীর্ঘদিন নিষিদ্ধ থাকা মুহাম্মদ আমিরও মুস্তাফিজের এক কথা শুনে দারুণ খুশি হয়েছিলেন। বাংলাদেশী এ পেসারের শুভকামনা করেছিলেন তিনি। দুই দেশের এই দুই পেস প্রতিভা এখন মুখোমুখি।

বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) তৃতীয় আসরে চিটাগং ভাইকিংসের হয়ে খেলছেন পাকিস্তানী পেসার মোহাম্মদ আমির। আর ঢাকা ডায়নামাইটসের হয়ে খেলছেন মুস্তাফিজুর রহমান। এখনও তারা মাঠে মুখোমুখি হননি। ৮ ডিসেম্বর ঢাকা ডায়নামাইটস ও চিটাগং ভাইকিংস মুখোমুখি হবে। সেদিন মাঠেই দেখা হবে মোহাম্মদ আমির ও মুস্তাফিজুর রহমানের। তবে ইতিমধ্যে গুরু-শিষ্যের লড়াই শুরু হয়ে গেছে। বিপিএলের তৃতীয় আসরেশেষ পর্যন্ত উইকেট দখলের এ লড়াই চলবে তুমুল। ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক কুমার সাঙ্গাকারা ইতিমধ্যে দলের সেরা অস্ত্র হিসেবে মুস্তাফিজের নাম ঘোষণা করেছেন। অন্যদিকে চিটার্গ ভাইকিংসের অধিনায়ক তামিম ইকবাল আমিরকে নিয়ে কিছু বলেছেন কি, জানা যায় নি। তবে আসরের প্রথম ম্যাচেই দারুণ ঝলক দেখিয়েছেন আমির। রংপুর রাইডার্সের বিপক্ষে ৩০ রানে ৪ উইকেট তুলে নেন তিনি।

যদিও নাটকীয় ম্যাচে তার দল শেষ পর্যন্ত ২ উইকেটে হারে। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার প্রথম প্লাটফর্মে দারুণভাবে নিজেকে জানান দিলেন আমির। এই টুর্নামেন্টে ভাল করার ওপরই তার পাকিস্তান দলে ফেরা-না ফেরার অনেক কিছু নির্ভর করছে। অন্যদিকে তার শিষ্য মুস্তাফিজ প্রথম ম্যাচে তেমন যুত করতে পারেন নি। ৪ ওভারে ২৪ রানে নেন ১ উইকেট। তবে মুস্তাফিজের জ্বলে ওঠা সময়ের ব্যাপার মাত্র। এদিন তিনি জ্বলে না উঠতে পারলেও তার দল ঢাকা ডায়নামাইটনস ৬ উইকেটে হারায় কুমিল্লা ভিক্টোরিয়ানসকে। টুর্নামেন্টের শেষে উইকেট দখলে গুরু-শিষ্যের তুমুল লড়াই লক্ষণীয় হবে বলেই অনেকে মনে করছেন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts