November 17, 2018

‘আমার একটাই ভাই,সেটা তোফায়েল’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম

মুক্তিযুদ্ধের অন্যতম শীর্ষ সংগঠক প্রয়াত আবদুর রাজ্জাক আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদকে ‘একমাত্র ভাই’ হিসেবে স্নেহ করতেন।

বৃহস্পতিবার এক আলোচনা সভায় এ মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। এ সময় সভামঞ্চে উপস্থিত ছিলেন তোফায়েল আহমেদ।

আব্দুর রাজ্জাকের চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র মিলনায়তনে (টিএসসি) এ আলোচনা সভার আয়োজন করে আবদুর রাজ্জাক স্মৃতি সংসদ।

সৈয়দ আশরাফ প্রয়াত আওয়ামী লীগ নেতা আবদুর রাজ্জাকের স্মৃতিচারণ করে বলেন, রাজ্জাক ভাই শান্তি সম্মেলনে প্রায়ই ইরাক যেতেন। সে সময় ইরাক হয়ে তিনি লন্ডনে আসতেন। তখন রেহানা থাকত সাউথ লন্ডনের একটি বাড়িতে। সেখানে রাজ্জাক ভাই আসতেন। এ জন্য রেহানা আমাকে আগেই ফোন করে দিতেন রাজ্জাক ভাই আসবেন, আপনিও আসবেন। তখন রেহানার বাসায় এক সেট সোফাসেটও ছিল না।

একদিন সেই বাসায় এসে রাজ্জাক ভাই আমাকে জিজ্ঞেস করলেন, আশপাশে ভাল কাপড়ের দোকান আছে? ‘দোকানে যাওয়ার পরে রাজ্জাক ভাই বললেন, দোকানের সবচেয়ে দামি শার্টটা আমার ভাইয়ের জন্য তুই নিয়ে নে। তখন আমি কী করি? আমি বললাম, আমি তো আপনার ভাইকে কোনো দিনই দেখি নাই। আমি কী করে কিনব?’

‘তিনি বললেন, আরে আমি কি সুখী মানুষ না। আমার কি এক-দেড়শ ভাই? আমার একটাই ভাই। আর আমার ভাইকে তুই চিনিস না? সেটা হলো তোফায়েল ভাই।’

‘তোফায়েল ভাই সবসময় রাজ্জাক ভাইকে অনুসরণ করেননি। তিনি বাকশাল করেছেন, কিন্তু তোফায়েল ভাই বাকশালে গেলেন না। তারপরও তাদের মধ্যে এত সম্পর্ক ছিল, যা সবকিছুর ঊর্ধ্বে ছিল।’

আয়োজক সংগঠনের সভাপতি ও ওয়াল্র্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরীর সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত, তোফায়েল আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক ভুঁইয়া মোহাম্মদ মোজাম্মেল হক, কমিউনিস্ট পার্টির সভাপতি ও ডাকসুর প্রাক্তন ভিপি মুজাহিদুল ইসলাম সেলিম, বিশ্ব শান্তি পরিষদের সভাপতি মোজাফফর হোসেন পল্টু, সাংবাদিক মোজাম্মেল বাবু, পীর হাবিবুর রহমান, ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ প্রমুখ।

সভা পরিচালনা করেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক ও প্রাক্তন ছাত্রলীগ সভাপতি বাহালুল মজনুন চুন্নু।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts