November 13, 2018

‘আমাদের মাথায় এখনও ব্রিটিশদের ভুত’

ঢাকাঃ  ‘এতোদিন মানুষের ভুল জন্মদিন পালন হতো, এবার দেখছি প্রতিষ্ঠানের ভুল জন্মদিন পালন করা হয়। চট্টগ্রাম বন্দর তাদের ১৩০তম জন্মদিন পালন করছে। তারা বাংলাদেশের সমৃদ্ধ ইতিহাসকে অস্বীকার করার নামান্তর করছে। তার কারণ আমাদের মাথায় এখনও ব্রিটিশদের ভুত আছে’।

সোমবার (২৫ এপ্রিল) রাতে জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে চট্টগ্রাম থেকে নির্বাচিত সংসদ সদস্য মইন উদ্দিন খান বাদল এই মন্তব্য করেন।

বাদল বলেন, আমাদের দেশে ব্যক্তির জন্মদিন নিয়ে বিভ্রান্তি দেখেছি। এখন আবার লক্ষ্য করছি, সংগঠনের জন্মদিন নিয়েও বিরাট বিভ্রান্তি হচ্ছে এবং এটা বড় ধরনের বিভ্রান্তি। এটা অবিলম্বে সংশোধিত হওয়া উচিত। তার কারণ আজকে চট্টগ্রাম বন্দর ১৩০ বছরের জন্মদিন পালন করছে। কিন্তু এই বন্দরটি আড়াই হাজার বছরের পুরনো বন্দর। অথচ ওনারা ১৩০ বছরের জন্মদিন পালন করছেন। তার কারণ হলো, আমাদের মাথায় এখনও ব্রিটিশদের ভুত আছে। এখানে ব্রিটিশ শাসকদের কোর্ট কমিশনার অ্যাক্ট হয়েছিল। ওই দিনটাকেই ওনারা জন্মদিন বানিয়ে ফেলেছেন।

তিনি বলেন, এটা তো পরিষ্কার ইতিহাস ১৫১৭ সালে পর্তুগিজ ক্যাপ্টেন তার লোকেসোয়ানা জাহাজে এসে চট্টগ্রাম বন্দরকে বলেছিলেন পোর্টোগ্রান্ডো বা বড় বন্দর। যেজন্য পর্তুগিজদের কাছে কলকাতা ছোট বন্দর হিসেবে পরিচিত ছিল। এসব কথা বাদ দিলে কুতুবদিয়ার বাতিঘর ওই বাতিঘরও ১৮২২ সালে প্রতিষ্ঠিত। আর ওনারা বন্দরের জন্মদিন পালন করছেন ১৮৫৭ সালে। বন্দর ছাড়া বাতিঘরের কোনো প্রয়োজন হয় না।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/২৫ এপ্রিল ২০১৬

Related posts