September 20, 2018

‘আমাদের ছেলেমেয়েরা মেধাবী, চার মেলাতে হাতে গুনতে হয় না’


ঢাকাঃ  মেধাবী শিক্ষার্থীদের প্রশংসা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের দেশের ছেলেমেয়েরা অত্যন্ত মেধাবী। অন্য দেশের ছেলেমেয়েদের দুইয়ে দুইয়ে চার মেলাতে হাতে গুনতে হয়, আমাদের ছেলেমেয়েদের তা লাগে না। তাদের আলাদা ট্যালেন্ট আছে।

রোববার (২২ মে) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন প্রধানমন্ত্রী।

‘দেশব্যাপী সৃজনশীল মেধা অন্বেষণ ২০১৬’ প্রতিযোগিতায় নির্বাচিত জাতীয় পর্যায়ের সেরা ১২ জন এবং ২০১৫ সালের নির্বাচিত সেরা ১২ জন মেধাবীর হাতে পুরস্কার তুলে দিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের এই মেধাবী শিক্ষার্থীদের দরকার মেধা বিকাশের সুযোগ। এই প্রতিযোগিতা তেমনই একটি সুযোগ।

শেখ হাসিনা জানান, তার সরকার কারিগরি শিক্ষা, প্রযুক্তি শিক্ষা, ধর্ম শিক্ষাসহ সব শিক্ষার ক্ষেত্রে গুরুত্ব দিয়েছে। তার সরকার মনে করে শিক্ষাখাতে অর্থব্যয় ‘খরচ‘ নয়, ‘বিনিয়োগ’, ‘উৎকৃষ্ট বিনিয়োগ’।

এসময় শিক্ষার উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বের কথা স্মরণ করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, জাতির পিতার নেতৃত্বে ২৩ বছরের মুক্তি সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীন হয়। সেই বাংলাদেশকে জাতির পিতা গড়ে তুলতে থাকেন নানামুখী কার্যক্রমে। তার কার্যক্রমের মধ্যে গুরুত্ব পেয়েছিল শিক্ষাখাত। তিনিই বলেছিলেন, ‘সুষ্ঠু সমাজ ব্যবস্থা গড়ে তোলার জন্য শিক্ষাখাতে পুঁজি বিনিয়োগের চাইতে উৎকৃষ্ট বিনিয়োগ আর কিছু হতে পারে না’।

বর্তমান সরকার সেই কথাই মাথায় রেখে দেশের শিক্ষা উন্নয়নে কাজ করছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/২২ মে ২০১৬

Related posts