November 15, 2018

আমরা আমাদের পথেই চলব, ইইউ’কে বললেন এরদোয়ান

ইন্টারন্যাশনাল ডেস্কঃ  ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে তুরস্কের নাগরিকদের ভিসা ছাড়াই ভ্রমণের অনুমোদন দেয়ার বিপরীতে দেশটির সন্ত্রাসবিরোধী আইন সংশোধন করতে বলা হয়েছিল। তবে তাতে সম্মত নয় তুরস্ক। শুক্রবার দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান জানিয়েছেন, ভিসা ছাড়া ভ্রমণ সুবিধার বিপরীতে ওই আইনের কোনো সংশোধন আনবেন না তারা।

ইউরোপীয় ইউনিয়নকে উদ্দেশ্য করে এরদোয়ান বলেন, ‘আমরা আমাদের পথে চলবো। আপনার আপনাদের পথে চলুন।’ এর আগে তুরস্কের নাগরিকদের ইউরোপের দেশগুলো বিনা ভিসায় ভ্রমণের জন্য দেশটিকে তাদের সন্ত্রাসবিরোধী আইন সংশোধনের জন্য বলেছিল ইইউ।

আরো পড়ুন: ভিসামুক্ত ইউরোপ ভ্রমণের সুযোগ পাচ্ছে তুরস্ক

আগামী জুলাই থেকে চুক্তিটি কার্যকর হওয়ার কথা ছিল। তুরস্ককে ইইউ নেতাদের দেয়া বেশ শর্তগুলোর মধ্যে আরো ছিল বাক স্বাধীনতা ও বিচারের অবাধ স্বাধীনতা নিশ্চিত করা এবং সংখ্যালঘুদের অধিকার রক্ষা।

ইউরোপের শরণার্থী সংকট নিরসনে ইইউ’র সঙ্গে একটি চুক্তি হয়েছিল তুরস্কের। ওই চুক্তির আওতায় গ্রিস থেকে তুরস্কে আসা শরণার্থীদের না ফিরিয়ে দেয়ার কথা উল্লেখ ছিল। সন্ত্রাসবিরোধী আইন সংশোধনও চুক্তির একটি অংশ ছিল। তুরস্কের প্রধানমন্ত্রী আহমেদ দভুতগলু পদত্যাগ করবেন- এমন ঘোষণা দেয়ার একদিন পরই ইইউ’র সঙ্গে অসম্মতি প্রকাশ করলেন এরদোয়ান।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/৬ মে ২০১৬

Related posts