November 14, 2018

আরব-আমিরাতে এবার আইএসের উপস্থিতি!

রবি সরকার, আবুদাবি থেকেঃ আরব-আমিরাতের খনিজসম্পদের শহর আবুদাবিতে আজ একটি শপিং মলে আইএসের বোমা আতংক বিরাজ করছে। এ অবস্থায় নিরাপত্তার জন্য চারিদিকে পুলিশ ও সেনাবাহিনী এ এলাকাটিকে ঘিরে ফেলেছে।

আবুধাবি শহর থেকে ২৩২ কিঃ মিঃ অদূরে অবস্থিত ‘রুওয়াইস’ শপিং মলে স্থানীয় সময় রাত ৮ টার দিকে এ ঘটনা ঘটে।

৫ মিনিটের মধ্যে আশেপাশের এবং মলের সব মানুষ কে সরিয়ে দিয়ে সেনাবাহিনী ও পুলিশ চারিদিক পাহারা দিচ্ছে ও যে কোন ঘটনার জন্য ফায়ারসার্ভিস প্রস্তুত আছে বলে জানা গেছে। মলের পাশে অবস্থিত স্টাফ কোয়ারটারে বসবাসরত বাসিন্দাদেরও এ এলাকায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে।

এছাড়াও শপিং মলের সব রাস্তাঘাট বন্ধ করে দিয়ে ওদিকে জনসাধারন ও যান চলাচল নিষিদ্ধ করেছে। এমনকি সাংবাদিকদেরকেও রাস্তায় আটকে দিচ্ছে নিরাপত্তা কর্মীরা।

তবে রিপোর্ট লেখা পর্যন্ত এতে কোন হতাহত ও কোন বোমার শব্দ কেউ শুনতে পায়নি। এ ঘটনার বিস্তারিত কেউ কিছু বলতে না পারলেও কয়েকজন প্রত্যক্ষদর্শী আইএস মলে বোমা রেখেছে বলে এ সংবাদদাতাকে জানিয়েছে ।

একজন বাংলাদেশী প্রত্যক্ষদর্শী বলেছে, ‘ আমাদের পার্শ্ববর্তী মলে এ ঘটনার পর থেকে এখানকার আকাশ সীমা দিয়ে ৪টি হেলিকপ্টার টহল দিচ্ছে এবং নিরাপত্তা কর্মীরা যেকোন হতাহতের ঘটনা মোকাবেলায় এম্বুলেন্স নিয়ে প্রস্তুত রয়েছে। আমাদের সকলকে যার যার গৃহে অবস্থানের নির্দেশ দিয়েছে।’

এদিকে, গতকাল আবুধাবি থেকে বোমা বানানোর সরঞ্জাম সহ কয়েকজন সিরিয়ান নাগরিক আটক করে পুলিশ ও গোয়েন্দা সংস্থা।

এরপর রুওয়াইস তৈল ও গ্যাস প্লান্টে কর্মরত ৩৫ জন সিরিয়ান নাগরিককে তাদের পরিবারসহ বিনা নোটিসে দেশ ছেড়ে যেতে বাধ্য করেছে। ধারনা করা হচ্ছে এরা সবাই আইএস এর সাথে জড়িত।

উল্লেখ্য,  মল থেকে মাত্র এক কিলোমিটারের মধ্যেই আরব- আমিরাতের প্রধান তেল ও গ্যাস কুপটির অবস্থান বিদায় এ এলাকাটি খুবই গুরুত্বপূর্ণ।

 

Related posts