September 22, 2018

আবারো সেই স্পিন বিষেই কুপোকাত ইংল্যান্ড

images_cms-image-000005767

বাংলাদেশের বিপক্ষে স্পিন ফাঁদে আটকা পড়েছিলো ইংল্যান্ড। প্রথম টেস্টে ভালোমত তা কাটিয়ে উঠলেও দ্বিতীয় টেস্টে সামলে উঠতে পারেনি ইংল্যান্ড। অশ্বিন, জয়ন্তদের স্পিন ফাঁদে আটকে ফেলে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে ২য় টেস্টে ২৪৬ রানের বিশাল জয় পেয়েছে ভারত।
প্রথমে ব্যাটিংয়ে নেমে ভারত নিজেদের প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে তোলে ৪৫৫ রান। জবাবে, নিজেদের প্রথম ইনিংসে ইংলিশরা ২৫৫ রানেই গুটিয়ে যায়। ২০০ রানে এগিয়ে থেকে টিম ইন্ডিয়া দ্বিতীয় ইনিংসে তোলে মাত্র ২০৪ রান। জয়ের জন্য ইংলিশদের সামনে টার্গেট দাঁড়ায় ৪০৫ রান। সফরকারীদের দ্বিতীয় ইনিংস থামে ১৫৮ রানের মাথায়।

প্রথম ইনিংসে ভারতের হয়ে চেতস্বর পুজারা ১১৯ রান করেন। বিরাট কোহলি করেন ইনিংস সর্বোচ্চ ১৬৭ রান। ৫৮ রান আসে রবীচন্দ্রন অশ্বিনের ব্যাট থেকে। অভিষিক্ত জয়ন্ত যাদভ ৩৫ রান করেন। ইংলিশদের হয়ে তিনটি করে উইকেট তুলে নেন জেমস অ্যান্ডারসন আর মঈন আলি। দুটি উইকেট লাভ করেন আদিল রশিদ।

ব্যাটিংয়ে নেমে বেন স্টোকসের ৭০, জো রুটের ৫৩, জনি বেয়ারস্টোর ৫৩ আর আদিল রশিদের অপরাজিত ৩২ রানে ২৫৫ রান তুলতে সক্ষম হয় ইংলিশরা। ভারতের হয়ে একাই ৫টি উইকেট দখল করেন অশ্বিন।

২০০ রানের লিড নিয়ে ব্যাটিংয়ে নেমে স্বাগতিক দলপতি কোহলির ৮১ রানে ভর করে ভারত তোলে ২০৪ রান। আজিঙ্কা রাহানে ২৬, জয়ন্ত যাদভ অপরাজিত ২৭ রান করেন। ইংলিশদের হয়ে ৪টি করে উইকেট তুলে নেন স্টুয়ার্ট ব্রড এবং আদিল রশিদ।

৪০৫ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ইংলিশরা শুরুটা ভালোই করেছিল। ওপেনার অ্যালিস্টার কুক আর হাসিব হামিদ তুলে নেন ৭৫ রান। হামিদ ২৫ রানে বিদায় নেন। কুকের ব্যাট থেকে আসে ৫৪ রান। তিন নম্বরে নামা জো রুটের ব্যাট থেকে আসে আরও ২৫ রান। এরপর আর কোনো ব্যাটসম্যান ভারতীয় বোলারদের সামনে টিকে থাকতে পারেননি। একমাত্র জনি বেয়ারস্টো ব্যাট চালাতে থাকেন। শেষ পর্যন্ত ৩৪ রানে অপরাজিত থাকেন তিনি।

অশ্বিন এবং জয়ন্ত ভারতের হয়ে তিনটি করে উইকেট লাভ। দুটি করে উইকেট পান মোহাম্মদ সামি এবং রবীন্দ্র জাদেজা।

আগামী ২৬ নভেম্বর সিরিজের তৃতীয় ম্যাচে মাঠে নামবে দুই দল। তৃতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে মোহালিতে।

সংক্ষিপ্ত স্কোর :
ভারত :
প্রথম ইনিংস- ৪৫৫/১০ (কোহলি ১৬৭, পূজারা ১১৯; অ্যান্ডারসন ৩/৬২)।
দ্বিতীয় ইনিংস- ২০৪/১০ (কোহলি ৮১; ব্রড ৪/৩৩, রশীদ ৪/৮২)।

ইংল্যান্ড :
প্রথম ইনিংস- ২৫৫/১০ ( স্টোকস ৭০, হামিদ ৫৩, বেয়ারস্টো ৫৩; অশ্বিন ৫/৬৭)।
দ্বিতীয় ইনিংস- ১৫৮/১০ (কুক ৫৪; জয়ন্ত ৩/৩০, অশ্বিন ৩/৫২)।

ফল : ভারত ২৪৬ রানে জয়ী।
ম্যাচসেরা : বিরাট কোহলি।
সিরিজ : ভারত ১-০ ব্যবধানে এগিয়ে।

Related posts