September 24, 2018

আবারও র‌্যানসমওয়্যারের ছোবল

Lincolnshire+County+Council

ম্যালওয়্যার ‘র‌্যানসমওয়্যার’-এর কবলে পড়ে চারদিন যাবত বন্ধ রয়েছে লিংকনশায়ার কাউন্টি কম্পিউটার সিস্টেম। র‌্যানসমওয়্যার এর মাধ্যমে দশ লাখ ডলার দাবি করছে সাইবার অপরাধীরা।

র‌্যানসমওয়্যার এমন একটি ম্যালওয়্যার যার মাধ্যমে কম্পিউটারের ফাইল এনক্রিপ্ট করে সেগুলোর জন্য অর্থ দাবি করে সাইবার অপরাধীরা এবং নির্দিষ্ট সময় পরে অর্থ না পেলে ফাইলগুলো মুছে দেওয়া হয়, আর অর্থ দিয়ে দিলে ফাইল ডিক্রিপ্ট করার ‘কি’ দেওয়া হয়।

বর্তমান অবস্থা প্রসঙ্গে লিংকনশায়ার কাউন্টি কম্পিউটার সিস্টেম কর্তৃপক্ষ জানিয়েছে, তারা তাদের কম্পিউটার নিরাপত্তাদাতার সঙ্গে কাজ করছেন, যাতে নিরাপত্তাদাতারা সিস্টেমে কোনো ‘ফিক্স’ দিয়ে ফাইল পুনরুদ্ধার করতে পারেন।

লিংকনশায়ার কাউন্টি কম্পিউটার সিস্টেমের প্রধান তথ্য কর্মকর্তা জুডিথ হিদারিংটন-স্মিথ জানিয়েছেন, স্বল্প কিছু সংখ্যক ফাইল র‌্যানসমওয়্যারের কবলে পড়েছে। কর্তৃপক্ষ ম্যালওয়্যারের বিষয়টি জানার পরপরই পুরো সিস্টেম বন্ধ করে দিয়েছে। আক্রান্ত সেবার মধ্যে লাইব্রেরি ও অনলাইন বুকিং সিস্টেম রয়েছে বলেই জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

রা্যনসমওয়্যার প্রসঙ্গে হিদারিংটন বলেন, “এটি খুব দ্রুত হয়েছে, আমরা ঠিক যে মুহূর্তে ধরতে পেরেছি, তখনই নেটওয়ার্ক বন্ধ করে দিয়েছি, কিন্তু ততক্ষণে বেশ কিছু ফাইল ম্যালওয়্যারের ফলে আটকে গিয়েছে। তবে আমাদের ব্যাক-আপ থেকে ফাইলগুলোর সিংহভাগ রিস্টোর করা সম্ভব হবে।”

আগামী সপ্তাহের শুরুর দিকেই আবার অধিকাংশ সিস্টেম অনলাইনে নিয়ে আসতে পারবেন বলে আশা প্রকাশ করেছে কাউন্সিল। অন্যদিকে লিংকনশায়র পুলিশয়ের তরফে থেকে জানানো হয়েছে, তারা বিষয়টি নিয়ে তদন্ত করছেন।

Related posts