September 19, 2018

আবারও প্যারিসে গুলি: নিহত ৩, চলাচল নিষিদ্ধ

প্যারিসে পুলিশের সঙ্গে সন্ত্রাসীদের গুলি বিনিময়ে তিন সন্ত্রাসী নিহত হয়েছে। প্যারিস হামলার সন্দেহভাজন সন্ত্রাসীরা সেইন্ট ডেনিস এলাকার একটি এপার্টমেন্টে অবস্থান নেয়ার খবর পুলিশ জানতে পারে। সন্ত্রাসীদের বিরুদ্ধে সেখানে অভিযান চালাতে গেলে কিছু সময় আগে ওই গুলি বিনিময় হয়। কিছুক্ষণ আগে ওই এপার্টমেন্টে বড় ধরনের বিস্ফোরণ ঘটেছে।

বিভিন্ন টেলিভিশন চ্যানেল জানায়, ঘটনাস্থলের আশপাশের মানুষজনকে সরিয়ে নেয়া হয়েছে। পুলিশ সতর্কাবস্থায় অবস্থান নিয়েছে। সেইন্ট ডেনিসের মেয়র দাদিয়ের পাইলার্ড ফরাসি একটি টেলিভিশনকে আজ সকালে বলেছেন,ওই এপার্টমেন্টে সন্দেহজনক কিছু সন্ত্রাসী অবস্থান নিয়েছে। পুলিশ তাদেরকে একপেশে করে ফেলেছে। তবে তাদের সংখ্যা জানা যায় নি। ঘটনাস্থল পুলিশ ও সেনাবাহিনী ঘিরে রেখেছে। ওই এলাকায় মানুষ ও কোন গাড়ি চলাচল বন্ধ করে রাখা হয়েছে। লোকজনকে বাড়ির বাইরে বের না হতে বলা হয়েছে। পার্শ্ববর্তী সব স্কুল, কলেজ বন্ধ করে দেয়া হয়েছে। বাস, ট্রাম চলাচল স্থগিত করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, প্যারিসের উত্তরাঞ্চলে সেইন্ট-ডেনিস এলাকায় একটি এপার্টমেন্টে সন্ত্রাসীদের গুলি বিনিময় চলছে। পুলিশ দু’জন সন্দেহভাজন সন্ত্রাসীকে ধরার জন্য অভিযান চালাচ্ছে। সেইন্ট ডেনিসের সব সড়ক বন্ধ করে দিয়েছে পুলিশ। এ এলাকাটি স্টেডি ডি ফ্রান্সের কাছেই। প্যারিস হামলার সন্দেহভাজন মূল পরিকল্পনাকারী আবদেল হামিদ আবাউদকে ধরার জন্য ফরাসি পুলিশ জোর অপারেশন শুরু করেছে। গোপন সূত্রের খবরের ভিত্তিতে পুলিশ ওই এপার্টমেন্ট এলাকা ঘিরে ফেলে। আশপাশের সব পরিবহন বন্ধ করে দেয়। স্থানীয়দের বাড়ির বাইরে বেরুতে বারণ করে তারা। মঙ্গলবার স্থানীয় সময় রাত ১২টা ৩৯ মিনিটে সেইন্ট ডেনিস এলাকার ওই ভবনটি পুলিশ চারদিক থেকে ঘিরে ফেলে। এ খবর সেইন্ট ডেনিসের মেয়র দিদিয়ার পাইলার্ড ফরাসি একটি টেলিভিশনকে জানান। রাত ১টা ৩২ মিনিটের সময় ওই এলাকায় ধারাবাহিক বিস্ফোরণের শব্দ পাওয়া যায়।
তবে তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায় নি যে, এ বিস্ফোরণগুলো কে ঘটিয়েছে, পুলিশ নাকি সন্দেহভাজন সন্ত্রাসীরা। এতে কোন হতাহতের খবরও জানা যায় নি। রাত একটা ৫০ মিনিটে ধারণা করা হয়, প্যারিস হামলার মূল পরিকল্পনাকারী আবদেল হামিদ আবাউদকে ধরার জন্য ওই অভিযান চলছিল। তবে ওই এপার্টমেন্টে বেলজিয়ানে জন্মগ্রহণকারী আইসিসের কোন সদস্য রয়েছে কিনা তাও জানা যায় নি। উল্লেখ্য, আবদেল হামিদ আবাউদ জন্মগ্রহণ করেছে বেলজিয়ামে।

Related posts