September 24, 2018

আপনার মন খারাপ? মুহূর্তেই ভালো করুণ-এ ৯ উপায়ে!


মোঃ রিপন হোসেন স্বজনঃ সব সময় মানুষের মন-মানসিকতা একই রকম থাকে না। আমাদের জীবনযাপনের বেশিরভাগই দুশ্চিন্তা, মন খারাপ আর হতাশাতেই কেটে যায়। তারপরও এর মাঝেও কিছুটা সময় সুখের ধারাতে পাল্টানো যায়। মন খারাপ থাকার যে কারণই হোক না কেন তাঁর মাঝেও ভাল থাকা যায়। তৎক্ষণাৎ মনটাকে ভালো করার কিছু উপায় বাতলে দিচ্ছেন বিশেষজ্ঞরা। আসুন আমরা সেগুলো জেনে নিই।

১. বেশি করে হাসুন
আপনার মুখে হাসি ফোটাবে এমন কোনো কৌতুকপূর্ণ সিনেমা বা ভালো কোনো খবর বা অনেক কিছু হতে পারে। মন খারাপের সময় প্রথম যে কাজটি করার চেষ্টা করবেন তা হলো বেশি করে হাসবেন। ওই মুহূর্তে ভালো কিছু না থাকলে পুরোনো স্মৃতি হাতড়ে এমন কিছু বের করে আনুন যা হাসির খোরাক যোগাবে।

২. বেড়াতে যান
প্রকৃতির কাছে গেলে মন ভালো না থেকে পারে না। সতেজ প্রকৃতি আর শুদ্ধ বাতাস আমাদের মন ভালো করে দেয়।তাই আপনি সেখানে যেতে পারেন।

৩. ছোট বেলার আনন্দময় কিছু স্মৃতি স্মরণ
আপনার ছোট বেলার কিছু আনন্দময় স্মৃতি আছে।আর সবারই থাকে। সে সব মনে করতে থাকুন। মন থেকে উপলব্ধি ক্রুন।দেখবেন আপনাকে অনেক ভাল লাগবে।

৪. বর্তমানকে উপলব্ধি করুন
যে কারণেই মন বেজার থাক, বর্তমান সময়ে আপনার চারপাশে নজর দিন। চোখ বুলান চারদিকে, দেখবেন অনেক উপলক্ষ পাবেন যেখানে আনন্দদায়ক উপাদান রয়েছে। দেখবেন, জীবনে যা নিয়ে চিন্তা করেননি তাই হয়তো চোখের সামনে রয়েছে। মজার খাবার খোঁজা থেকে শুরু করে পাখির উড়ে যাওয়া আপনার কাছে সুখকর হতে পারে। বর্তমানের স্থির পরিবেশ উপভোগ করুন, ভবিষ্যত দূরের বিষয়।

৫. কাছের কারো সঙ্গে যোগাযোগ করুন
মন ভালো করতে আরেকজন মানুষের সঙ্গে যোগাযোগের মতো ভালো কিছু আর হতে পারে না। বন্ধু-বান্ধব বা কাছের কারো সঙ্গে যোগাযোগ করুন। একটু কথা বলুন, শেয়ার করুন, দেখবেন মন ভালো হতে বাধ্য।

৬. ভিন্ন কিছুর জন্য কৃতজ্ঞ থাকুন
প্রতিদিনের কিছু কাজ বা প্রাপ্তির জন্য বহু মানুষ সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। আপনার জীবনে অনেক প্রাপ্তি রয়েছে যাকে আপনি গুরুত্ব দিয়ে অনুধাবন করেননি। সেগুলোকে চিন্তায় আনুন। ভালো বোধ করবেন।

৭. নিজের প্রতি আস্থা রাখুন
নিজেকে নিয়ে ভাবুন। আপনজনদের সঙ্গ উপভোগ করুন। দরকারি কোনো কাজে ধ্যান দিন। দেখবেন অন্তত মন খারাপ নিয়ে সময় কাটানোর চেয়ে ওই কাজটি করতে ভালো লাগছে।

৮. কারো উপকার করুন
কেউ একজন বলেছিলেন, ‘যে হাতে গোলাপ উপহার দেওয়া হয়, সে হাতে তার সুঘ্রাণ থেকে যায়।’ কারো উপকার হয় এমন কিছু করুন, দেখবেন আত্মতৃপ্তি বোধ করছেন।

৯. বই পড়ুন
প্রত্যেকেরই একজন প্রিয় লেখক থাকে।আপনারও নিশ্চয় আছে। আর আপনি সেই প্রিয় লেখকটির প্রিয় লেখাটি পড়ুন ভাল লাগবে।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/২৩ এপ্রিল ২০১৬

Related posts