September 20, 2018

আপত্তিকর মন্তব্য মুছে দিবে যে মাধ্যম গুলো?

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার এবং গুগল প্লাসের সাথে আপত্তিকর এবং বর্ণবাদী মন্তব্য প্রচার থেকে বিরত থাকা বিষয়ক একটি চুক্তি করেছে জার্মান সরকার। চুক্তির আওতায় দেশটিতে ইন্টারনেট নির্ভর এই যোগাযোগ মাধ্যমগুলোতে সকল প্রকার বিদ্বেষমূলক এবং আপত্তিকর মন্তব্য প্রচার করা থেকে বিরত থাকার কথা বলা হয়েছে। এছাড়াও আগে যে বর্ণবাদী মন্তব্যগুলো প্রকাশ হয়েছে সেগুলোও অপসারনের দাবী জানানো হয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের বরাতে জানা গেছে, দেশটিতে শরণার্থীদের আশ্রয় দেয়া নিয়ে কয়েকটি অঞ্চলের লোকেরা ফেসবুক, টুইটার এবং গুগলে বর্ণবাদী প্রচারণা চালাচ্ছে। যা জার্মানিকে পরবর্তীতে বিশৃঙ্খলতার দিকে ঠেলে দিতে পারে। এই পরিস্থিতি মোকাবেলার জন্যই সামাজিক যোগাযোগের এই মাধ্যমগুলোর সাথে চুক্তি করেছে জার্মান সরকার।

চুক্তির শর্তানুযায়ী দেশটিতে বর্ণবাদ কিংবা আপত্তিকর মন্তব্যের ব্যাপারে এই তিনটি সামাজিক যোগাযোগ মাধ্যমের কাছে যে কেউ অভিযোগ করা মাত্রই, একটি বিশেষজ্ঞ দল তা খতিয়ে দেখবে। মন্তব্য বা পোস্টটি যদি জার্মান আইন অনুসারে আপত্তিকর হয় তাহলে সেটি পরবর্তী একদিনের মধ্যেই অপসারণ করা হবে।

উল্লেখ্য, বর্তমানে জার্মান সরকার দেশটিতে দশ লাখ শরণার্থীকে আশ্রয় দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে কাজ করছে বলে জানা গেছে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts