September 20, 2018

আন্দোলন বানচাল করার সময়োপযোগী পদ্ধতি

andolonলাফিং গ্যাস পদ্ধতি

টিয়ার শেলে চোখ জ্বালাপোড়া করে। এতে আন্দোলনকারী ছাড়াও পথচারীদের চলাফেরা করতে অসুবিধা হয়। লাফিং গ্যাসে এ রকম জ্বালাপোড়ার সমস্যা নেই। এ ছাড়া আন্দোলনকারীরা হাসাহাসি করার ফলে বিশ্বে শান্তিপূর্ণ আন্দোলনেরও একটা রোলমডেল দাঁড়িয়ে যাবে।

রামপাল চুক্তি বাতিল করো হা হা হা…করতে হবে…হো হো হো…

এত বড় সাহস! সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন, আইজকা তোগো খাইছি। হে হে হে…হা হা হা…ওই, আর একটা গ্যাস ছাড় তো!

হো হো হো…স্যার, লাফিং গ্যাস তো শ্যাষ। মুখলেস স্যারের নাকি পেটে গ্যাস হইছে। স্যাররে ডাক দেই? হি হি হি…
মৌমাছি ছেড়ে দেওয়া

সুন্দরবন থেকে মৌমাছি ধরে এনে সেগুলো আন্দোলনকারীদের বিপক্ষে ব্যবহার করা যেতে পারে। ‘যার জন্য করি চুরি, সেই বলে চোর’ এই প্রবাদের মতো আন্দোলনকারীরা বুঝে ফেলবে যে সুন্দরবন বাঁচানোর জন্য তাদের লড়াই, সেই বনের মৌমাছিই তাদের পেছনে লেগেছে।

ব্যাপার কী, সব মৌমাছি ওই দিকে গেছে, এই মৌমাছিটা আমার দিকে আসছে কেন?

এইটা স্যার রানি মৌমাছি। আপনার ওপর বোধ হয় ক্রাশ খাইছে।
বাঘ স্কোয়াড পদ্ধতি

ডগ স্কোয়াডের মতো ‘বাঘ স্কোয়াড’ গঠন করতে হবে। বাঘের তাড়া খেয়ে আন্দোলনকারীরা এমনিতেই ছন্নছাড়া হবে। তা ছাড়া মানুষ তখন বাঘের মতো হিংস্র প্রাণীর অভয়াশ্রম সুন্দরবন দ্রুত ধ্বংস করার জন্য রামপালের পক্ষে আন্দোলনে নামবে।

বাঘ স্কোয়াড লেলিয়ে দিতে বললাম আর আপনি আনলেন বিড়াল। সমস্যা কী আপনার? দেখেন না, আন্দোলন তীব্র রূপ ধারণ করছে!

স্যার, আন্দোলনের ইস্যু জানার পর থেকে বাঘ স্কোয়াডের সব বাঘ পল্টি নিয়ে ওদের পক্ষে চলে গেছে। জানের ভয় থাকলে দৌড় দেন।
লাইক রিঅ্যাক্ট পদ্ধতি

আন্দোলনকারীরা প্রতিবাদের ছবি, স্ট্যাটাস ফেসবুকে প্রকাশ দিচ্ছেন। পুলিশ মাঠপর্যায়ে টিয়ার শেল না ছুড়ে ফেসবুকে ঢুকে সবার পোস্টে লাইকের বদলে অ্যাংরি রিঅ্যাকশন দিতে পারে। যত বেশি অ্যাংরি রিঅ্যাকশন হবে, আন্দোলন বানচালে পুলিশ তত বেশি সফল বলে গণ্য হবে।

অ্যাংরি রিঅ্যাক্ট করার জন্য আপনাদের ওয়াই-ফাই ফ্রি করে দিলাম, তবু ওদের আন্দোলনের পোস্টে ‘লাভের রিঅ্যাকশন’ বেশি কেন? হোয়াই?

স্যার, ফ্রিতে ওয়াই-ফাই পেয়ে দুজন কনস্টেবল ‘ক্ল্যাশ অব ক্ল্যানস’ খেলা শুরু করছে। আর একজন রাতে বাসায় গিয়ে দেখবে বলে শাহরুখ খানের নতুন মুভি রইস ডাউনলোড করতাছে।

Related posts