December 10, 2018

আন্দোলনকে বেগবান করতে রাবিতে ‘মুকুল মঞ্চ’


শিক্ষক হত্যাকাণ্ডের বিচার দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষার্থীদের তুমুল আন্দোলন চলছে। সেই আন্দোলনকে আরো বেগবান করতে শহীদুল্লাহ কলা ভবনের সামনের আমতলায় বানানো হয়েছে ‘মুকুল মঞ্চ’। ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা এ মঞ্চ তৈরি করেছেন।

অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকীর ডাক নাম ছিল ‘মুকুল’। তাই তার প্রতি শ্রদ্ধা রেখেই এ নামে মঞ্চটি গড়ে তোলা হয়েছে বলে জানান শিক্ষার্থীরা। এ মঞ্চ থেকে পরবর্তী সকল আন্দোলন পরিচালিত হবে বলেও জানান তারা।

মুকুল মঞ্চ সম্পর্কে জানতে চাইলে ইংরেজি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী জারিফ মুহিব অয়ন বাংলামেইলকে বলেন, ‘আমাদের প্রিয় শিক্ষক রেজাউল করিম স্যারের ডাক নাম ছিল মুকুল। তাই এ নামেই আমরা মঞ্চটির নাম দিয়েছি। এ হত্যাকাণ্ডের সঠিক বিচার না হওয়া পর্যন্ত মুকুল মঞ্চকে কেন্দ্র করেই আন্দোলন অব্যাহত থাকবে।’

তিনি আরো বলেন, ‘আমরা আশা করছি এ মঞ্চকে কেন্দ্র করে আমাদের আন্দোলন আরো বেগবান হবে। স্যারের নামের সঙ্গে সম্পৃক্ত হওয়ায় আমরা আন্দোলনে আরো শক্তি পাবো।’

বৃহস্পতিবার সকাল ১০টায় এ মুকুল মঞ্চ থেকে ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা সিনেট ভবনের সামনে প্রতিবাদী সমাবেশ ও ১১টায় প্যারিস রোড়ে অবস্থান কর্মসূচি পালন করবে।

প্রসঙ্গত, গত ২৩ এপ্রিল শনিবার সকাল সাড়ে ৭টার দিকে রাবির ইংরেজি বিভাগের অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকীকে গলা কেটে হত্যা করেছে দুর্বৃত্তরা। সকালে বাসা থেকে বের হয়ে বিশ্ববিদ্যালয়ে আসার পথে রাজশাহীর শালবাগান এলাকায় এ ঘটনা ঘটে।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/২৮ এপ্রিল ২০১৬

Related posts