November 15, 2018

আন্তর্জাতিক আদালতে আইনি লড়াইয়ে পাকিস্তান-ভারত

fএশিয়া ::

১৮ বছর পর ফের আন্তর্জাতিক আদালতে আইনি লড়াইয়ে মুখোমুখি হচ্ছে ভারত এবং পাকিস্তান। গত ৮ মে প্রাক্তন নৌ সেনা অফিসার কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ডের আদেশ নিয়ে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয় ভারত। নেদারল্যান্ডসের দ্য হেগ-এ সেই মামলার পাবলিক হিয়ারিং হতে চলেছে আগামীকাল।

ভারত দাবি করেছে, ভিয়েনা কনভেনশনের কনসুলার রিলেশন নিয়ে যে নিয়মাবলী রয়েছে তা সম্পূর্ণ অগ্রাহ্য করে কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ডের আদেশ জারি করেছে পাকিস্তানের মিলিটারি আদালত।

গত বছর ৩ মার্চ কুলভূষণকে গ্রেফতার করা হয়। তার পর থেকে কারাবন্দি ছিলেন তিনি। পাকিস্তানের বিরুদ্ধে ষড়যন্ত্র এবং গুপ্তচরবৃত্তির অভিযোগে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

তবে পাকিস্তানের এই দাবি অস্বীকার করে ভারত জানায়, ভুয়া অভিযোগে এক নির্দোষকে মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হচ্ছে।

এই ইস্যুতে দু’ দেশের পক্ষে কথাবার্তা বলা হলেও কোনো সমাধান সূত্র উঠে আসেনি। তার পরই আন্তর্জাতিক আদালতে যাওয়ার সিদ্ধান্ত নেয় ভারত।

এর আগে ১৯৯৯ সালে পাকিস্তানি নৌসেনার একটি বিমান ভারতের সীমায় ঢুকে পড়ায় তা গুলি করে নামিয়ে দেওয়া হয় গুজরাটের কচ্ছে। এ ঘটনায় বিমানে থাকা ১৬ পাকিস্তানী অফিসারের মৃত্যু হয়। এ নিয়ে পাকিস্তান আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয়। তবে ৪ দিন ধরে চলা সেই মামলায় ভারত বিচারকদের ভোটে ১৪-২তে জয় পায়। তার পর এই প্রথম ফের আন্তর্জাতিক আদালতে লড়াইয়ে নামছে দুই দেশ।

Related posts