September 26, 2018

আত্মহত্যার পরও ‘বেঁচে’ ছিলেন হিটলার!

445
আত্মহত্যার পরেও নাকি ৩৯ বছর ‘বেঁচে’ ছিলেন অ্যাডল্ফ হিটলার। গুলি করে তার আত্মহত্যার খবর ছিল ভুয়া। ১৯৮৪ সাল পর্যন্ত হিটলার জীবিত ছিলেন। ডেইলি মেইলের এ রকমই একটি রিপোর্টে বিশ্বজুড়ে শোরগোল পড়েছে। তাহলে কোথায় ছিলেন তিনি?

ওই রিপোর্টে বলা হয়েছে, হিটলার বার্লিন থেকে পালিয়ে প্রথমে যান প্যারাগুয়ে। সেখান থেকে আর্জেন্টিনা হয়ে ব্রাজিলের একটি ছোট শহর মাটো গ্রোসোতে গা ঢাকা দেন তিনি। এমনকি লোকে যাতে তাকে চিনতে না পারে সেজন্য নিজের নামও বদলে ফেলেন। নতুন নাম নেন অ্যাডল্ফ লাইপজিগ। এরপর যত দিন বেঁচে ছিলেন ‘দ্য ওল্ড জার্মান’ নামে তিনি পরিচিত ছিলেন শহরের স্থানীয় বাসিন্দাদের কাছে।

দীর্ঘ বছর হিটলার সম্পর্কে একটি তথ্য প্রচলিত ছিল- তিনি ধরা পড়ার ভয়ে মাথায় গুলি করে আত্মহত্যা করেছিলেন। সময়টা ছিল ১৯৪৫-এর ৩০ এপ্রিল। এত দিন ধরে হিটলারের আত্মহত্যার যে গল্প উড়ে বেড়িয়েছে তা সম্পূর্ণ মিথ্যা দাবি করে ওই রিপোর্টে বলা হয়েছে, হিটলার ৯৫ বছর পর্যন্ত জীবিত ছিলেন। তার গার্লফ্রেন্ড কাটিঙ্গার সঙ্গে সেখানে ছিলেন মৃত্যুর আগে পর্যন্ত।

মারা যাওয়ার ঠিক দু’বছর আগে অ্যাডল্ফ লাইপজিগের ছবির সঙ্গে হিটলারের ছবি খুঁটিয়ে দেখা হয়। তার পরই দাবি করা হয়, লাইপজিগ নামে ওই ব্যক্তিই আসলে অ্যাডল্ফ হিটলার।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts