September 22, 2018

আত্মপক্ষ সমর্থন পেছাতে খালেদার আবেদন

ঢাকাঃ  জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় আত্মপক্ষ সমর্থন পেছাতে আদালতে আবেদন জানিয়েছেন মামলাটির প্রধান আসামি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এ আবেদনের শুনানি চলছে।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্টের অর্থ আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলা দু’টির বিচারিক কার্যক্রম চলছে রাজধানীর বকশিবাজারে কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদারের অস্থায়ী আদালতে।

বৃহস্পতিবার (০২ জুন) জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদার আত্মপক্ষ সমর্থন ছাড়াও জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার নতুন সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ ও আসামিপক্ষের জেরার দিন ধার্য রয়েছে।

দুর্নীতি মামলা দু’টিতে হাজিরা দিতে বেলা এগারটার দিকে আদালতের এজলাসকক্ষে আসেন খালেদা জিয়া। পরে আইনজীবীদের মাধ্যমে আইনজীবীর মাধ্যমে সময়ের আবেদন জানান। সর্বোচ্চ আদালতে এ মামলা স্থগিতে খালেদার আবেদনের শুনানি চলমান উল্লেখ করে এ আবেদন জানানো হয়। আদালতে আবেদনের পক্ষে শুনানি করছেন খালেদার আইনজীবী এ জে মোহাম্মদ আলী, সানাউল্লাহ মিয়া ও আব্দুর রেজ্জাক খান।

দুদকের পক্ষে শুনানি করবেন অ্যাডভোকেট মোশাররফ হোসেন কাজল।

এর আগে সকাল দশটার দিকে গুলশানের বাসা থেকে আদালতের উদ্দেশ্যে রওনা দেন খালেদা।

এর আগে চ্যারিটেবল মামলায় গত ১৯ মে খালেদার আত্মপক্ষ সমর্থনের দিন পঞ্চম দফায় পিছিয়ে ০২ জুন ধার্য করে তিনি হাজির না হলে গ্রেফতারি পরোয়ানা জারি করা হবে বলে জানিয়েছিলেন আদালত। জামিনে থাকা অন্য দুই আসামি জিয়াউল ইসলাম মুন্না ও মনিরুল ইসলাম খান গত ০৭ এপ্রিল আত্মপক্ষ সমর্থন করে আদালতে লিখিত বক্তব্য জমা দিয়েছেন।

এ মামলায় সাক্ষ্য দিয়েছেন তদন্তকারী কর্মকর্তা ও বাদী দুদকের উপ-পরিচালক হারুন-অর রশিদসহ ৩২ জন সাক্ষী।

অন্যদিকে অরফানেজ মামলায় এ পর্যন্ত সাক্ষ্য দিয়েছেন তদন্তকারী কর্মকর্তা ও বাদী দুদকের উপ-পরিচালক হারুন-অর রশিদসহ ৩ জন সাক্ষী। তাদের মধ্যে দুই সাক্ষী মামলাটির রেকর্ডিং অফিসার এসএম গাফফারুল ইসলাম ও সোনালী ব্যাংকের প্রিন্সিপ্যাল অফিসার শফিউদ্দিন মিয়াকে আসামিপক্ষের জেরা ও নতুন সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ-জেরার দিন ধার্য রয়েছে বৃহস্পতিবার।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ২ জুন ২০১৬

Related posts