September 20, 2018

আজ মহান মে দিবস

ঢাকাঃ  আজ রবিবার পহেলা মে মহান মে দিবস । ১৮৮৬ সালের আজকের এই দিনে বুকের তাজা রক্ত দিয়ে শ্রমিকদের অধিকার আদায়ে আত্মত্যাগ করেন তৎকালীন সময়ে বঞ্চনার শিকার শ্রমিকেরা । সে দিন যুক্তরাষ্ট্রের ‘হে’ মার্কেটের সামনে আট ঘন্টা কাজের দাবিতে আন্দোলনে নামেন শ্রমিকেরা। আন্দোলনে পুলিশের গুলিতে নিহত ও আহত হন অনেক শ্রমিক । সেই থেকে ১ মে আন্তর্জাতিক শ্রম দিবস বা মে দিবস হিসেবে পালন করে আসছে বিশ্ববাসী।

১৯৭২ সাল থেকে বাংলাদেশও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে আসছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি এডঃ আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা,জাতীয় পার্টির চেয়ারম্যান হোসেন মোহাম্মদ এরশাদ, বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া পৃথক বানী দেন।

এদিকে আজ সারা দেশে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে । তবে প্রতি বছরের ন্যায় এবারেও দিবসটি রাষ্টীয় ভাবে উদযাপন করা হবে । এ উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। সকাল সাড়ে ৭ টায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে বর্ণাঢ্য র্যা্লির আয়োজন করা হবে। র্যা লিটি দৈনিক বাংলা থেকে শুরু হয়ে জাতীয় প্রেস ক্লাবের সামনে গিয়ে শেষ হবে।

এছাড়াও মে দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক এবং শ্রমিক সংগঠন। রাজধানী সহ সারা দেশে বর্ণাঢ্য র্যা লির মাধ্যমে এই দিবসের আয়োজন শুরু হবে। ট্রেড ইউনিয়ন সহ সকল শ্রমিক সংগঠন গুলো নিজ নিজ কার্যালয় ও রাজপথে আজ দিন ব্যাপী কর্মসূচির আয়োজন করেছে।

উল্লেখ, আঠারো শতকের শেষের দিকে আমেরিকা ও ইউরোপে শ্রমিকদের দিয়ে ১৪ থেকে ১৮ ঘন্টা কাজ করানো হতো। ওভার টাইম বলে কোন শব্দ ছিলনা তখন। মালিক শ্রেনীর এক চেটিয়া শোষণ ও নির্যাতনের প্রতিবাদে আমেরিকার শিকাগুতে আন্দোলনের ডাক দেয় শ্রমিকরা । ঐ দিন পুলিশের গুলিতে বহু শ্রমিকের নির্মম মৃত্যুর পর শ্রমিক আন্দোলনের এ গৌরবময় অধ্যায়কে স্মরণীয় করে রাখার জন্য ১৮৯০ সাল থেকে পালিত হয়ে আসছে মহান মে দিবস। একই সাথে বিশ্বে বাস্তবায়ন হয়েছে “আট ঘন্টা, কর্ম ঘন্টা”।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/৩০ এপ্রিল ২০১৬

Related posts