November 21, 2018

আজ থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

637
ঢাকাঃ  এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ। পরীক্ষার প্রথম দিন বাংলা (আবশ্যিক) -১ম পত্র, সহজ বাংলা -১ম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি -১ম পত্র বিষয়ে পরীক্ষা গ্রহণ করা হবে। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে পরীক্ষার্থীদের চলাচলের সুবিধার্থে নিজের সময়সূচি পিছিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ৯ টার পরিবর্তে সাড়ে ১০ টার পর গণভবন থেকে বের হবেন তিনি। একইসঙ্গে সচিবালয়ের পরিবর্তে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হবে।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা সর্বমোট ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এ বছর দুইযুগের রেকর্ড ভেঙে প্রথমবারের মতো শুরুতেই এমসিকিউ প্রশ্নের পরীক্ষা নেয়া হচ্ছে।
১৯৯২ সালে এই পদ্ধতি চালুর পর থেকেই প্রথমে রচনামূলক প্রশ্নের পরীক্ষা নেয়া হচ্ছিলো। কিন্তু একশ্রেণির অসাধু শিক্ষক নির্ধারিত সময়ের আগে প্রশ্নের প্যাকেট খুলে এমসিকিউ প্রশ্নের সমাধান লিখিতভাবে সরবরাহ করছেন বলে সরকার প্রমাণ পেয়েছে। তাই অনৈতিক সুযোগ বন্ধের জন্য এবার শুরুতেই এ পরীক্ষা নেয়া হচ্ছে।

পরীক্ষাকে কেন্দ্র করে কেউ যাতে কোনোভাবেই কোনো ধরনের দুর্নীতি করতে না পারেন, সেজন্য ব্যাপক নজরদারির ব্যবস্থা করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের ৫টি মনিটরিং টিম রাজধানীর বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করবে। বিভিন্ন শিক্ষা বোর্ড আলাদাভাবে ভিজিলেন্স টিম গঠন করেছে।

এছাড়া জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে এ সংক্রান্ত কঠোর নির্দেশনা পাঠানো হয়েছে।

শিক্ষামন্ত্রী নিজেও রাজধানীর তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শনে যাবেন।
এবার মোট পরীক্ষার্থীর মধ্যে আট লাখ ৪২ হাজার ৯৩৩ জন ছাত্র এবং আট লাখ আট হাজার ৫৯০ জন ছাত্রী। এদের মধ্যে নিয়মিত ছাত্রছাত্রী ১৪ লাখ ৭৪ হাজার ৯২৭জন। বাকিরা গতবছর ফেল করা কিংবা মানউন্নয়ন পরীক্ষার্থী।

প্রথমবারের মতো সাতজন অটিস্টিক শিক্ষার্থী এবার পরীক্ষা দিচ্ছে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, এসব শিক্ষার্থী সঙ্গে করে একজন অভিভাবক বা শিক্ষক বা সাহায্যকারী নিতে পারবে। এছাড়া তাদের জন্য বাড়তি ৩০ মিনিট সময় রাখা হয়েছে। তবে দৃষ্টি প্রতিবন্ধীসহ অন্য প্রতিবন্ধীরা আগের মতোই বাড়তি ২০ মিনিট পাবে।

সারা দেশে ২৮ হাজার ১১৯ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় বসছে। মোট পরীক্ষা কেন্দ্র ৩ হাজার ১৪৩টি। এরমধ্যে বিদেশে (মধ্যপ্রাচ্য) আটটি কেন্দ্রে এবার পরীক্ষার্থী আছে ৪০৪ জন।
শুধু রাজধানীতেই অর্ধশতাধিক কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts