November 17, 2018

আঙ্কারায় মার্কিন দূতাবাস বন্ধ ঘোষণা

askaraআঙ্কারা: তুরস্কের একটি আর্ট গ্যালারিতে বন্দুকধারীর গুলিতে রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রেই কার্লভ নিহত হওয়ার ঘটনায় ‘নিরাপত্তা পরিস্থিতির’ পরিপ্রেক্ষিতে রাজধানী আঙ্কারার মার্কিন দূতাবাস বন্ধ ঘোষণা করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দফতর সোমবার টুইট বার্তায় নিজ নাগরিকদের ওই এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেয়। মার্কিন দূতাবাসের কাছাকাছি গুলির খবর প্রচারিত হওয়ার পর এ বার্তা দেয়া হয়।

রুশ রাষ্ট্রদূত আন্দ্রি কারলোভ নিহত হওয়ার অল্প সময় পরে এ সতর্ক বার্তা দেয়া হয়। আর্ট গ্যালারি থেকে প্রায় আড়াই মাইল দূরে মার্কিন দূতাবাস অবস্থিত।
মার্কিন বার্তায় সেখানকার অবস্থাকে ‘চলমান নিরাপত্তা পরিস্থিতি’ হিসেবে উল্লেখ করা হয়েছে। টুইট বার্তায় বলা হয়, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সব মার্কিন নাগরিককে দূতাবাস চত্বরের কাছাকাছি এলাকা এড়িয়ে চলা উচিত।

এ ছাড়া, বার্তায় মার্কিন নাগরিকদের দক্ষিণপূর্ব তুরস্ক সফর এড়িয়ে চলার পরামর্শের পাশাপাশি গোটা তুরস্ক ভ্রমণের ঝুঁকি বিবেচনায় নেয়ার উপদেশ দেয়া হয়।

অবশ্য, রুশ রাষ্ট্রদূত নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে মার্কিন দূতাবাস বন্ধ করা হয়েছে কিনা সে বিষয়ে নিশ্চিত হওয়া যায় নি।

সূত্র: ইন্ডিপেন্ডেন্ট, ডেইলি স্টার

Related posts