November 21, 2018

আগামী সপ্তাহে রুশ যাচ্ছেন মোদীঃ হতে পারে পরমাণু চুক্তি

 

Modi and Putin hand shaking

আসাম ব্যুরোঃ অসামরিক পরমাণু শক্তির ক্ষেত্রে ভারতের নতুন সহযোগী হতে পারে রাশিয়া। কেন্দ্রীয় সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আসন্ন রুশ সফরে দু’দেশের মধ্যে কুড়ানকুলাম পরমাণু চুল্লি নিয়ে চুক্তি স্বাক্ষরিত হতে পারে।

আগামী বুধবারই দু-দিনের রাশিয়া সফরে যাচ্ছেন মোদী। মস্কোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন তিনি। সেই বৈঠকে পরমাণু শক্তি নিয়ে আলোচনা যথেষ্ট গুরুত্বপূর্ণ পাবে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই রুশ পরমাণু বিশেষজ্ঞ দল এদেশের সফরে এসে একপ্রস্থ কথা সেরে রেখেছেন।

কেন্দ্রীয় সূত্রের খবর, প্রচলিত জ্বালানির ভাণ্ডার নিঃশেষিত হওয়ার আগেই দেশের বিভিন্ন প্রান্তে পারমাণবিক বিদ্যুৎ চুল্লিগুলিকে পূর্ণমাত্রায় কাজে লাগাতে উদ্যোগ নিচ্ছে মোদী সরকার।  সেই লক্ষ্যেই রুশ পরমাণু শক্তি সংস্থা (রসাতম)-এর উপ-মুখ্য কার্যনির্বাহী আধিকারিক নিকোলাই স্প্যাস্কি এমাসের গোড়ায় ভারতে এসেছিলেন।

সূত্রের খবর, কেন্দ্রের পরমাণু শক্তি দফতর (ডিএই)-র সচিব শেখর বসুর সঙ্গে তামিলনাড়ুর কুড়ানকুলামের ৫ এবং ৬ নম্বর চুল্লির নির্মাণ নিয়ে প্রাথমিকস্তরে চুক্তি সংক্রান্ত কথা বলে গিয়েছেন। সূত্রের খবর, কেন্দ্র চাইছে নতুন জায়গায় পরমাণু চুল্লি নির্মাণ না করে বর্তমান পরমাণু চুল্লিগুলি প্রসারিত করতে। এতে একদিকে যেমন নতুন করে পরিকাঠামো তৈরি করার খরচ কমবে, তেমনই নিরাপত্তাও সুনিশ্চিত করা যাবে।

এখানে বলে রাখা প্রয়োজন, বর্তমানে দেশের ৬টি জায়গায় পারমাণবিক চুল্লি নির্মাণকাজ চলছে। সেগুলি হল— মহারাষ্ট্রের জৈতাপুর, অন্ধ্রপ্রদেশের কোভাড্ডা এবং গুজরাতের মিথি বির্ধি । প্রত্যেকটির ক্ষমতা হবে (১০০০ মেগাওয়াট x ৬)।

এমবিফয়েজ/ভারত-ব্যুরো-চীপ/১৫

Related posts