November 17, 2018

আওয়ামী লীগের শত্রু আওয়ামী লীগ!

ঢাকাঃ   দেশের রাজনৈতিক অবস্থা স্থিতিশীল। বিরোধী দলের নেই কোন কর্মসূচি। মাঠের বিরোধী দলের রাজনৈতিক কর্মসূচি চলছে ব্যানার নির্ভর। বিএনপির আন্দোলন-সংগ্রাম মামলার জালে বন্দি। চলছে ইউপি নির্বাচন ঘটছে হতাহতের ঘটনা। ইউপি নির্বাচনে আওয়ামী লীগের নিজেদের কোন্দলে নিহত হয়েছে ৩৫ জন। প্রকাশ্যে অস্ত্রের মহড়া ও হুমকি দিচ্ছে আ.লীগের এক নেতা আরেক নেতাকে। এছাড়া দেশের বিভিন্ন জায়গায় আওয়ামী লীগের দু গ্রুপে সংঘর্ষের ঘটনা ঘটছে।

শেরপুরে আর মতিয়া চৌধুরীর শাসন চলতে দেয়া হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন শেরপুর জেলা আওয়ামী লীগের সভাপতি, জাতীয় সংসদের হুইপ আতিউর রহমান আতিক এমপি।

সোমবার (৯ মে) দুপুরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত ইউপি নির্বাচন পরবর্তী এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে ওই হুঁশিয়ারি উচ্চারণ করে।

সদর উপজেলা আওয়ামী লীগের আয়োজনে ওই সভায় হুইপ আতিউর রহমান আতিক বলেন, ‘শেরপুরে যদি কারও শাসন চলে, তবে সেটা শেখ হাসিনার নেতৃত্বেই চলবে। অন্যত্থায় দলের নেতা-কর্মীরা রাজপথে নামবে। হরতাল অবরোধের ডাক দেবে। আর মতিয়া চৌধুরীর চামচা বনে গিয়ে যারা নৌকার সাথে বিশ্বাসঘাতকতা করেছে, দলের ত্যাগী-নিরীহ নেতা-কর্মীদের নানাভাবে হয়রানি করছে তারা আওয়ামী লীগে সদস্য থাকার অধিকার হারিয়েছে।’

মতিয়া চৌধুরী শান্ত শেরপুরকে অশান্ত করার অপরাজনীতি চালিয়ে যাচ্ছেন- একথা দাবি করে আতিক বলেন, তিনি ইশারায় প্রশাসনকে ব্যবহার করে নৌকার প্রার্থীদের পরাভূত করে আমার অবস্থানকে খাটো করার ষড়যন্ত্র করেছেন।

রাজধানীর মিরপুরের শাহ আলী থানা এলাকায় হরতালবিরোধী মিছিলে আওয়ামী লীগের দুই পক্ষের সমর্থকদের মধ্যে সংঘর্ষে অন্তত ১৫ জন আহত হয়েছেন। ৮ মে জামায়েতের ডাকা হরতালের বিরুদ্ধে এই কর্মসূচি পালনের সময় এ সংঘর্ষের ঘটনা ঘটে।

ঠাঁকুরগাও সদর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে আগ্নেয়াস্ত্র সঙ্গে নিয়ে প্রচারণার অভিযোগ উঠেছে। বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ছাত্রীসহ ছয় শিক্ষার্থীকে মারধর করে মোবাইল ফোন ছিনতাইয়ের অভিযোগে ৪ মে স্থানীয় ছাত্রলীগের তিন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

ফেনীর পরশুরাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এইচএম রাকিব হায়দারের ওপর হামলার ঘটনায় জেলা আওয়ামী লীগের সহসভাপতি খায়রুল বাশার তপনকে প্রধান আসামি ও সাতজনের নাম উল্লেখ করে অজ্ঞাতপরিচয় আরো ১০/১২ জনের নামে মামলা করেছে পুলিশ। গাজীপুরের কালিয়াকৈর উপজেলা ইউপি নির্বাচনে দলীয় শৃঙ্খলা ভঙ্গ করায় অভিযোগে ৩ মে আওয়ামী লীগের ৫ নেতাকে বহিষ্কার করা হয়েছে ও গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলায় দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের সাত নেতাকে বহিষ্কার করার সুপারিশ করা হয়েছে।

নির্বাচনী পথসভায় কোমরে আগ্নেয়াস্ত্র নিয়ে বিদ্রোহী প্রার্থীর পক্ষে ভোট চাওয়ায় দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে ২ মে রাজশাহীর বাগমারা উপজেলার তাহেরপুর পৌরসভার মেয়র ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদকে শোকজ করা হয়েছে। ২৬ এপ্রিল সিলেটের বিশ্বনাথ, গোলাপগঞ্জ ও দক্ষিণ সুরমা উপজেলায় ১৩ চেয়ারম্যান প্রার্থীকে দল থেকে বহিষ্কার করেছে সিলেট জেলা আওয়ামী লীগ।

২০ এপ্রিল নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় পুলিশের লাঠিপেটায় যুবলীগ নেতা আহত হওয়ার ঘটনায় যুবলীগ ও পুলিশের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। এ সময় ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেন যুবলীগের নেতাকর্মীরা। ১৬ এপ্রিল রাজধানীর শাহবাগ এলাকায় ছাত্রলীগের হামলায় আওয়ামী লীগ সেক্রেটারিসহ তিনজন আহত হয়েছেন।

১৪ এপ্রিল গভীর রাতে অস্ত্র নিয়ে মারামারির ঘটনায় রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) পাঁচ ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করা হয়েছে। ১৩ এপ্রিল সাভারে দিনে দুপুরে জাপান প্রবাসী ব্যবসায়ীকে কুপিয়ে হত্যার ঘটনায় মূল অভিযুক্ত আওয়ামী লীগ নেতা এরশাদুর রহমানকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। ৯ এপ্রিল যশোরের ঝিকরগাছায় আওয়ামী লীগের দু’গ্রপের সংঘর্ষের আশঙ্কায় তিনটি ইউনিয়নে ১৪৪ ধারা জারি করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল জলিল।

২৯ মার্চ তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা ছাত্রলীগের হারুন ও আগুন গ্রুপের কর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ২ জন ছাত্রলীগ কর্মী আহত হয়েছেন।আস

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/১০ মে ২০১৬

Related posts