September 22, 2018

আইসিএসবি’র ৬ষ্ঠ জাতীয় কনভেনশন শনিবার

তৌফিক মাহমুদ, ঢাকা থেকেঃ দেশকে অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী করতে সরকারের সহায়ক হিসেবে কাজ করার প্রত্যয় নিয়ে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারীজ অব বাংলাদেশ এর (আইসিএসবি) ৬ষ্ঠ জাতীয় কনভেনশন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

শনিবার সকাল ১০টায় রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে কনভেনশন শুরু হয়ে চলবে রাত সাড়ে ৯টা পর্যন্ত । তিনটি ধাপে সাজানো হয় এবারের কনভেনশন।

সকাল ১০ টা থেকে দুপুর ১টা পর্যন্ত প্রথম সেশনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিমান ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কীত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ও সাবেক বাণিজ্যমন্ত্রী কর্নেল (অব:) ফারুক খান। বিশেষ অতিথি থাকবেন ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এর চেয়ারম্যান বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া।

বিকেল ৩ টা থেকে ৫টা পর্যন্ত দ্বিতীয় সেশনে প্রধান অতিথি থাকবেন সাবেক আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান।

সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত তৃতীয় সেশনে ‘তৃতীয় জাতীয় আইসিএসবি পুরস্কার’ প্রদান করা হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কারপ্রাপ্তদের হাতে বিজয়ীদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেবেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান। বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড এর চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ।

এছাড়া বিভিন্ন ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

দেশের বিভিন্ন কোম্পানীতে কর্মরতদের উচ্চতর প্রশিক্ষণের লক্ষমাত্রা নিয়ে ২০১০ সালের চার্টার্ড সেক্রেটারীজ অ্যাক্ট অনুযায়ী ওই বছরই প্রতিষ্ঠিত হয় ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারীজ অব বাংলাদেশ (আইসিএসবি)।

ইনস্টিটিউটটি বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে দীর্ঘদিন ধরে সফলতার সাথে কাজ করে আসছ। ১৩ জন নির্বাচিত কাউন্সিল সদস্য ও ৫ জন মানোনিত সদস্যদের নিয়ে পরিচালিত হয় আইসিএসবি।

আইসিএসবি বিভিন্ন কোম্পানির সচিবদের যোগ্যতা ও দক্ষতা বৃদ্ধির লক্ষে বেশ কিছু প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে থাকে। যেমন -চার্টার্ড সাচিবিক কোর্সের সর্বোচ্চ পেশাদারী প্রশিক্ষণ আইসিএসবি প্রদত্ত ডিগ্রী. সি এস কোর্স।, যা ৫টি সেমিস্টারের মাধ্যমে আড়াই বছরে সম্পন্ন করা হয়।

করপোরেট গভর্নেন্স চর্চার স্বীকৃতি হিসেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানকে পুরস্কৃত করে কোম্পানি সচিবদের সংগঠন ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)।

আইসিএসবি’র প্রধান উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশে ব্যাংক, বীমা ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে করপোরেটগত সুশাসন নিশ্চিত করে পেশাদার সচিব তৈরি করা। আইসিএসবি দেশের আর্থিক সেবা শিল্পের জন্য চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস, হিসাবরক্ষক, চার্টার্ড বীমা, এবং চার্টার্ড সচিবদের তৈরি করে।

Related posts