September 20, 2018

আইভীর বিদেশ সফর স্থানীয় রাজনীতিতে প্রভাব ফেলবে

রফিকুল ইসলাম রফিক,নারায়ণগঞ্জঃ   এখন হাইপ্রোফাইল সরকারী সফরে জাপানে অবস্থান করছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশেনের মেয়র ডাক্তার সেলিনা হায়াৎ আইভি । এই কাজে তিনি সরকারেরপ্রভাবশালী স্থানীয় সরকার মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেনের সঙ্গে রয়েছেন। তিনি এই গুরুত্বপূর্ণ সরকারী কাজে  আগামী ২৬ এপ্রিল পর্যন্ত জাপান ও সিঙ্গাপুর সফরকরবেন। ডাঃ আইভী ছাড়াও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ণ ও সমবায় মন্ত্রণালয়ের  মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের নেতৃত্বে দলের অন্যান্য প্রতিনিধিগণ হলেন ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের মেয়র জনাব সাইদ খোকন, ঢাকা উত্তর সিট কর্পোরেশনের মেয়র জনাব মোঃ আনিসুল হক, স্থানীয় সরকার বিভাগের সচিব আব্দুল মালেক, এলজিআরডি ও সমবায় মন্ত্রীর একান্ত সচিব জনাব মুহাম্মদ ইব্রাহীমএবং সিআরডিপির প্রকল্প পরিচালক জনাব মোঃ আহসান হাবীব।

এ প্রতিনিধি দল জাপানের কোবে ও টোকিও এবং সিঙ্গাপুরের বর্জ্য ব্যবস্থাপনাসহ বিভিন্ন প্রকল্প পরিদর্শন করবেন। পরিদর্শন ছাড়াও প্রতিনিধি দল পর্যায়ক্রমে জাইকার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিদেকি ডমেচি এবং জেটরোর নির্বাহ ভাইস প্রেসিডেন্ট সোতোসি সিমুমুরার সাথে দ্বি-পাক্ষিক বৈঠক করবেন, উক্ত বৈঠকেবাংলাদেশের রাষ্ট্রদূত ও ইকোনোমি মিনিস্টারসহ জাপানস্থ বাংলাদেশ দূতাবাসেগুরুত্বপূর্ণ কর্মকর্তাবৃন্দ উপস্থিত থাকবেন।

ফলে সরকারের খুবই প্রভাবশালী স্থানীয় সরকার মন্ত্রী ইঞ্জনিয়ার মোশারফ হোসেনেরসঙ্গে মেয়রের এই হাইপ্রোফাইল সফর নারায়ণগঞ্জের রাজনীতিতেও ইতিবাচক প্রভাব ফেলবে বলে ধারনা করা হচ্ছে। বিশেষ করে এই সফর নিয়ে নারায়ণগঞ্জের সাধারন মানুষের মাঝে ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়েছে। কারন এই সফরের পর নারায়ণগঞ্জে বর্জ্য ব্যাবস্থাপনা নিয়ে একটি বড় সমস্যা সমাধানের আশা করা হচ্ছে। এই সফরের পর উন্নত জাপান আর সিঙ্গাপুরের আদলে রিসাইক্লিং পদ্ধতিতে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় বর্জ্য ব্যাবস্থাপনা গড়ে উঠবে বলে ধারনা করা হচ্ছে। আর সেটা করা সম্ভব হলে খুব শিগগিরই হয়তো এসব বর্জ্য হয়ে উঠবে সম্পদ। গতকাল নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সংশ্লিষ্ট সুত্র এসব তথ্য জানিয়েছে।

এদিকে নারায়ণগঞ্জের বিশ্লেষকগন মনে করেন, প্রভাবশালী মন্ত্রীর সঙ্গে মেয়র আইভির এই সফর স্থানীয় পর্যায়েও বিশেষ গুরুত্ব বহন করে। পরিষ্কার হয়ে যাচ্ছে সরকার মেয়র আইভিকে খুবই গুরুত্ব দিচ্ছে। এর আগে নারাযণগঞ্জ সিটি করপোরেশনের প্রকল্পগুলি প্রধানমন্ত্রী শুভ উদ্বোধন করার পর এখন আর এই সফর আসন্ন সিটি করপোরেশন নির্বাচনের আগে বিশেষ গুরুত্ব বহন করছে ।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/২২ এপ্রিল ২০১৬

Related posts