November 15, 2018

আইপিএলে সাকিবের আরেক বড় স্বীকৃতি

স্পোর্টস ডেস্কঃ  এবার আরও বড় এক স্বীকৃতি পেলেন সাকিব আল হাসান। ভারতীয় প্রিমিয়ার লীগে (আইপিএল) কলকাতা নাইট রাইডার্সের সর্বকালের সেরা একাদশে জায়গা করে নিলেন তিনি। আইপিএল শুরু হয়েছে ২০০৮ সাল থেকে। এখন চলছে নবম আসর। প্রথম আসর থেকেই আইপিএলের রয়েছে কলকাতা নাইট রাইডার্স। কিন্তু বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ক্লাবটিতে যোগ দেন ২০১১ সালে। এখন পর্যন্ত তাকে ছাড়েনি কলকাতা। প্রথম বছর তেমন যুত করতে না পারলেও পরের বছর নাইট রাইডার্সের শিরোপা জয়ে দারুণ ভূমিকা রাখেন সাকিব।

এরপর ২০১৪ সালে তার হাত দিয়েই শিরোপা নিশ্চিত করে কলকাতা। আইপিএলের শুরু থেকে ক্লাবটিতে খেলেছেন বিশ্বের নামিদামী সব খেলোয়াড়। রিকি পন্টিং, ব্রেন্ডন ম্যাককালাম, ব্রেট লি ও শোয়েব আখতারের মতো তারকা খেলোয়াড়রা খেলেছেন। এমন তারকাদের নিয়ে নিয়ে গড়া দলের সর্বকালের সেরা একাদশ বাছাই করা মোটেও সহজ কাজ নয়। কিন্তু সেটাই এবার করলো তারা।

আর বাঘাবাঘা ওই খেলোয়াড়দের টপকে সেরা একাদশে জায়গা করে নিয়েছেন সাকিব আল হাসান। আইপিএলের পাঁচ আসরে এখন পর্যন্ত ৩৮ ম্যাচে সাকিব ২২.২৩ গড়ে করেছেন ৪৬৯ রান। ১৩৩.২৩ স্ট্রাইক রেটে দু’টি ফিফটি আছে তার। অন্যদিকে বল হাতে ৩৮ ম্যাচে ২৩.৮০ গড়ে নিয়েছেন ৪১ উইকেট। ৬.৯৯ ইকোনোমি বোলিংয়ে তার সেরা সাফল্য ১৭ রানে ৩ উইকেট।

কেকেআর-এর সর্বকালের সেরা একাদশ

গৌতম গম্ভীর (অধিনায়ক)

রবিন উথাপ্পা (উইকেটরক্ষক)

সৌরভ গাঙ্গুলি

জ্যাক ক্যালিস

মনীশ পাণ্ডে

ইউসুফ পাঠান

সাকিব আল হাসান

আন্দ্রে রাসেল

পিযুশ চাওলা

সুনীল নারাইন

লক্ষিপতি বালাজি

মনোজ তিওয়ারি (১২তম

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/১১ মে ২০১৬

Related posts