September 23, 2018

আইপিএলের প্রথম ম্যাচেই সাকিব উপেক্ষিত

স্পোর্টস ডেস্কঃ   ২০১১ সালে কলকাতা নাইট রাইডার্সে যোগ দেওয়ার পর দলের দুটি শিরোপা জয়ের পেছনে বড় অবদান রেখেছিলেন তিনি। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে তাই এবারের মৌসুমে হারানোর ঝুঁকি নিতে চায়নি শাহরুখ খানের দলটি। তাই নিলামের মঞ্চেই উঠতে দেয়নি তাঁকে।

সেই সাকিব প্রথম ম্যাচেই উপেক্ষিত। আজ রোববার দিল্লি ডেয়ারডেভিলসের বিপক্ষে প্রথম একাদশে রাখা হয়নি বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারকে। কলকাতার ইডেন গার্ডেনসে এই ম্যাচে তাই সাইড বেঞ্চেই বসে থাকতে হচ্ছে তাঁকে।

২০০৮ থেকে ২০১০ আইপিএলের প্রথম তিনটি মৌসুমে কলকাতা পেরোতে পারেনি গ্রুপ পর্বের বাধা। ২০১১ সালে সাকিব যোগ দেওয়ার পর থেকেই যেন খুলতে থাকে তাদের ভাগ্য। সেইবার শিরোপা জিততে না পারলেও প্রথমবারের মতো প্লে-অব খেলেছিল কলকাতা।

২০১২ সালে কলকাতা জিতেছিল প্রথম শিরোপা। ২০১৪ সালে দ্বিতীয়বারের মতো আইপিএলের শিরোপা জেতে তারা। দুবারই দলের শিরোপা জয়ের পেছনেই যথেষ্ট অবদান ছিল সাকিবের। ফলে টানা ষষ্ঠবারের মতো কলকাতা নাইট রাইডার্সের জার্সি গায়ে খেলতে যাচ্ছেন এই বাঁ-হাতি অলরাউন্ডার।

২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত আইপিএলের পাঁচটি আসরে ৩২টি ম্যাচ খেলে সাকিব করেছেন ৩৮৩ রান। বল হাতে নিয়েছেন ৩৮টি উইকেট। আর দুবার জিতেছেন ম্যাচসেরার পুরস্কার।

বাংলাদেশের তরুণ বোলিং সেনসেশন মুস্তাফিজুর রহমানও এবার আইপিএলে খেলছেন, সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে। এক কোটি ৪০ লাখ রুপিতে বাংলাদেশের এই তরুণ বাঁ-হাতি পেসারকে দলভুক্ত করেছে দলটি। অবশ্য তাঁর ভিত্তিমূল্য ছিল ৫০ লাখ রুপি।

মুস্তাফিজের দল মাঠে নামবে আগামী মঙ্গলবার। প্রতিপক্ষ বিরাট কোহলির দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/১০ এপ্রিল ২০১৬/রিপন ডেরি

Related posts