November 13, 2018

আইওএস ১১-এর নতুন ফিচার

aপ্রযুক্তি ডেস্ক::

অ্যাপলের বার্ষিক ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার কনফারেন্সে আইওএসের নতুন সংস্করণ আইওএস ১১ উন্মোচন করেছে। আগামী সেপ্টেম্বরে নতুন আইফোনের সঙ্গে এ অপারেটিং সিস্টেমটির সরবরাহ শুরু করা হবে। সর্বশেষ সংস্করণে বেশ কিছু নতুন ফিচার আনা হয়েছে। আইওএস অপারেটিং সিস্টেমের কন্ট্রোল সেন্টারে কোন কোন শর্টকাটগুলো প্রদর্শিত হবে এবং কোনগুলো হবে না, এতদিন তা নিজের মতো করে গুছিয়ে নেয়ার সুবিধা ছিল না। এখন কন্ট্রোল সেন্টারে কোন শর্টকাট প্রদর্শিত হবে, তা নিজের মতো করে ঠিক করে নেয়া যাবে।

আইওএস সর্বশেষ সংস্করণে স্ক্রিন রেকর্ডিং ফিচার আনা হয়েছে। এটি মূলত আইওএস প্লাটফর্মের ডেভেলপার এবং গেমারদের জন্য বিশেষভাবে উপকারী।

হ্যান্ডসেট ডিভাইসের স্টোরেজ সুবিধা ফুরিয়ে গেলে ব্যবহারকারীকে তথ্য সংরক্ষণ ও অ্যাপ ডাউনলোডসহ নানা জটিলতায় পড়তে হয়। আইওএস ১১ চালিত ডিভাইস ব্যবহারকারীদের স্বয়ংক্রিয়ভাবে পরামর্শ দেবে কোনো ফোল্ডার থেকে স্টোরেজ খালি করা যেতে পারে।

বড় ডিসপ্লের আইফোন তৈরির পর থেকেই সমস্যা হয়ে দেখা দিয়েছিল কিবোর্ড। কারণ বড় আকৃতির আইফোনের কিবোর্ড সবার পক্ষে এক হাতে ব্যবহার করা সম্ভব ছিল না। আইওএস ১১-তে ওয়ান হ্যান্ডেড কিবোর্ড মোড যোগ করার মধ্য দিয়ে এ সমস্যার সমাধান এনেছে অ্যাপল।

সর্বশেষ আইওএসের নতুন সংস্করণে ডার্ক মোড ফিচার আনার ঘোষণা দেয়া হয়েছে। ডিভাইস ব্যবহারকারীর চোখে যাতে চাপ না পড়ে সে জন্য নাইট শিফট ফিচারের পরিবর্তে আইওএস ১১-তে ডার্ক মোড ফিচার আনা হয়েছে।

আইওএসের সর্বশেষ সংস্করণে পডকাস্ট অ্যাপ নতুন নকশায় আনা হয়েছে। ফলে পডকাস্ট অ্যাপ ব্যবহার করে ওয়েবে যেকোনো অডিও, ভিডিও বা ডিজিটাল কনটেন্ট ফাইল ডাউনলোডের জন্য ব্রাউজ করা যাবে। আইওএস ১১ সংস্করণে সিগনাল বারগুলো ফেরত আনা হয়েছে। এর ফলে ডিসপ্লের উপরের অংশে অপারেটরের নাম, ডাটা সংযোগ ও জিপিএস সিগন্যাল প্রদর্শিত হবে।

Related posts