November 15, 2018

আইএস বিরোধী সেনা পাঠাচ্ছে জার্মানি!

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যারকেল

ইন্টারন্যাশনাল ডেস্কঃ চলতি বছরের শেষের দিকে সিরিয়াসহ মধ্যপ্রাচ্য অভিমুখে ১২শ সেনা পাঠাবে জার্মানি ইসলামি স্টেট (আইএস) বিরোধী লড়াইয়ে অংশ নিতে। জার্মানির সেনাবাহিনীর একটি ঊর্ধ্বতন মহল থেকে রোববার স্থানীয় একটি পত্রিকায় এ তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদেঁর সঙ্গে এক বৈঠকে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যারকেল প্রতিশ্রুতি দিয়েছিলেন আইএস বিরোধী চলমান লড়াইয়ে তার দেশ ফ্রান্সের সঙ্গে থাকবে। গত ১৩ নভেম্বর প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর ওলাদঁ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের কাছ থেকে সহযোগিতা চান।

জার্মান সেনাপ্রধান ফলকার বিকের বলেছেন, সেনা পাঠানোর পরিকল্পনা বাস্তবায়নের আগে পার্লামেন্টে এর অনুমোদন নিতে হবে। তবে সেনাবাহিনী সিরিয়া বা ইরাকে সরাসরি যুদ্ধে অংশ নিবে না।

শান্তিরক্ষী মিশন ছাড়া বিদেশে সেনা পাঠানোর বিষয়টি জার্মান জনগণ পছন্দ করে না। বিশেষ করে নাৎসি সেনাদের ভয়াবহতার কথা স্মরণ করে বিদেশে তাদের সেনা পাঠানোকে নিরুৎসাহিত করা হয়।

ফলকার আরো জানিয়েছেন, ইতিমধ্যে ফ্রান্সের শার্ল দ্য গলে জার্মান বিমানবাহী একটি রণতরী মোতায়েন আছে। ওই রণতরীর কাজ যৌথবাহিনীর বিমানের জন্য জ্বালানীর ব্যবস্থা করা। তিনি জানান, ১২শ সেনা সদস্য পাঠানো হলেও তারা সরাসরি যুদ্ধে অংশ নিবে না। রণতরীর নিরাপত্তা ও বিমান রক্ষণাবেক্ষণের দায়িত্বে নিয়োজিত থাকবে তারা।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts