November 13, 2018

আইএস নেতাদের দমনের ঘোষণা দিলেন বারাক ওবামা

পেন্টাগনে সামরিক কর্মকর্তাদের নিয়ে বৈঠক শেষে কঠোর হাতে আইএস দমনের ঘোষণা দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

দেশটির স্থানীয় সময় সোমবার বৈঠক শেষে দেয়া এক ভাষণে তিনি বলেন, আইএস নেতারা আর পালিয়ে বাঁচতে পারবে না। তবে, যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর জন্যও সামনে আরও কঠিন যুদ্ধ অপেক্ষা করছে।

ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের হামলা আরও তীব্র হবে জানিয়ে ওবামা বলেন, অন্য যে কোনো সময়ের চেয়ে নভেম্বর মাসে আইএসকে লক্ষ্য করে অনেক বেশি বিমান হামলা চালানো হয়েছে।

সাম্প্রতিক সময়ে মার্কিন নেতৃত্বাধীন জোটের হামলায় আইএসের বেশ কয়েকজন নেতা নিহত হয়েছেন জানিয়ে ওবামা বলেন, যে তেলক্ষেত্রগুলো আইএসের অর্থের উৎস ছিল সেগুলোর ওপরও হামলা চালানো হয়েছে।

ইরাকে আইএসের অধীনে থাকা অন্তত ৪০ শতাংশ জায়গার নিয়ন্ত্রণ তারা হারিয়েছে বলেও দাবি করেন মার্কিন প্রেসিডেন্ট।

তিনি বলেন, গ্রীষ্ম থেকে এখন পর্যন্ত সিরিয়া বা ইরাকে যৌথ বাহিনীর সঙ্গে কোনো যুদ্ধে জয় পায়নি আইএস।

তবে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর জন্য সামনে আরও কঠিন যুদ্ধ অপেক্ষা করছে বলেও সতর্ক করে দিয়েছেন ওবামা।

আইএস নেতাদের তালিকা যুক্তরাষ্ট্রের কাছে আছে এবং সেই তালিকা অনুযায়ী তাদের হত্যা করা হচ্ছে জানিয়ে বারাক ওবামা বলেন, ‘আইএস নেতারা লুকিয়ে থাকতে পারবে না। তাদের প্রতি আমাদের সহজ বার্তা হচ্ছে, আপনিই পরবর্তী লক্ষ্য।’

এই তালিকার মধ্য থেকে কুয়েতে জন্মগ্রহণকারী ব্রিটিশ জঙ্গি মোহাম্মদ এমওয়াজি যিনি জিহাদি জন নামে পরিচিত ছিলেন তাকে গত মাসে হত্যা করা হয়।

নিজের বক্তব্যের মাধ্যমে ইসলামি জঙ্গি সংগঠনগুলোর বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান জানিয়ে দেশটির জনগণকে আশ্বস্ত করেছেন প্রেসিডেন্ট ওবামা।

এ ছাড়া গত সপ্তাহে টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণেও প্রায় একই ধরনের কথা বলেছিলেন তিনি।

Related posts