September 22, 2018

আইএস আতঙ্ক সবার মনে ,দিল্লি-মুম্বাই রেলে

ভারতের রাজধানী দিল্লি থেকে মুম্বাই এবং অন্যান্য স্থানে চলাচলকারী রেলে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) হামলা চালাতে পারে বলে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। স্থানীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, আইএস এক ইমেইলে দিল্লিকে হুমকি দিয়েছে।

ওই ইমেইলে জানানো হয়েছে, পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে মুম্বাইসহ অন্যান্য এলাকায় দিল্লি থেকে ছেড়ে যাওয়া রেল উড়িয়ে দেবে আইএস।মুম্বাই, দিল্লি এবং কানপুরে আইএস আতঙ্কের কারণে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

ওই ইমেইলে বলা হয়েছে তারা কানপুর থেকে দিল্লি রেলওয়ে স্টেশনের মধ্যে বিস্ফোরণ ঘটাবে। মহারাষ্ট্রের এন্টি টেরোরিষ্ট স্কয়াডকে (এটিএস) কেন্দ্রিয় একটি সংস্থা শনিবার সতর্ক করে দিয়েছে। এটি বলেছে, ‘আইএসআইএসের কাছ থেকে একটি ইমেইল এসেছে। মুম্বাই, দিল্লি এবং কানপুরে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

মেইলে বলা হয়েছে যে, দিল্লি থেকে মুম্বাইসহ অন্যান্য স্থানে ছেড়ে যাওয়া এক্সপ্রেস রেলে বেশ কিছু হামলা চালানো হবে।’ ওই মেইলে বেশ কিছু এক্সপ্রেস রেলের নামও উল্লেখ করা হয়েছে। এগুলো হচ্ছে রাজধানী, শতাব্দী, দুরন্ত, সম্পর্ক, ক্রান্তি এবং বৈশালী এক্সপ্রেস।
একারণে মহারাষ্ট্র এবং রেলওয়ে কর্তৃপক্ষ এটিএস ইউনিটকে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বান জানিয়েছে। রেলওয়ের এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, ‘আমরা রোববার ভোরে এটিএসের মাধ্যমে বিষয়টি জানতে পেরেছি।

একারণে এক্সপ্রেস রেলে এবং মালবাহী রেলে অতিরিক্ত পাহারা এবং নিরাপত্তা জোরদার করা হয়েছে। এছাড়া রেল স্টেশনে বাড়তি নিরাপত্তার ব্যবস্থাও করা হয়েছে। সেখানে দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের সব সময় সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদী/ডেরি

Related posts