September 26, 2018

আইএসে যোগ দেওয়ার জন্য প্রস্তুত ৩০ হাজার ভারতীয় যুবক

12
মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়ার জন্য প্রস্তুত ৩০ হাজারের মতো ভারতীয় যুবক। সম্প্রতি এমন ভয়াবহ তথ্যই এসেছে ভারতীয় গোয়েন্দাদের হাতে। ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, এই তথ্য সামনে আসার পর স্বাভাবিকভাবেই ভারতে আইএস হামলার আশঙ্কা ধীরে ধীরে প্রকট হচ্ছে। ইতিমধ্যেই ভারতের বিভিন্ন স্থান থেকে আইএসে যোগ থাকার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে বেশ কয়েকজনকে।

ভারতীয় গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো জানায়, জঙ্গি সংগঠন আইএসের পক্ষ থেকে মূলত অনলাইনের মাধ্যমে এই তরুণদের সাথে যোগাযোগ রক্ষা করা হয়। আর অনলাইনের মাধ্যমেই চলে আইএসের প্রচার।

আইএসের কর্মকাণ্ডকে জনপ্রিয় করে তুলতে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের মাধ্যমে প্রচার চালানো হচ্ছে বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। প্রাথমিকভাবে ভারতীয় গোয়েন্দাদের হাতে আসা তথ্য অনুযায়ী, আইএসে যোগ দিতে চাওয়া যুবকদের নির্দেশ দেওয়া আছে যাতে তারা কেন্দ্রীয় সরকারের গোপন তথ্য হ্যাক করে আইএসের কাছে পাঠায়।

ভারতের মহারাষ্ট্র রাজ্যের অ্যান্টি টেরোরিস্ট স্কোয়াডের (এটিএস) দেওয়া তথ্য অনুযায়ী এখনো পর্যন্ত ৯৪টি আইএস সংশ্লিষ্ট ওয়েবসাইট ব্লক করা হয়েছে। গত ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের আগে সারা দেশ থেকে প্রায় ১৪ জন সন্দেহভাজন আইএস জঙ্গিকে গ্রেপ্তার করে পুলিশ। তাদের জেরা করেই এই পরিকল্পনার কথা জানতে পেরেছে গোয়েন্দারা।

গোয়েন্দা সূত্রে জানা গেছে, গ্রেপ্তারকৃতরা আইএসের ভারতীয় সংগঠন জান্নুদ উল খালিফা এ হিন্দের সদস্য বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। তদন্তে নেমে গোয়েন্দারা জানতে পেরেছেন, এই জঙ্গিরা সিরিয়ায় আইএসের শীর্ষ নেতাদের সঙ্গে যোগাযোগ রেখে চলছিল। এমনকি তারা বিভিন্ন সোশ্যাল সাইটের মাধ্যমে ভারতের যুবক-যুবতীদের আইএসে যোগ দেওয়ার ব্যাপারে উদ্বুদ্ধ করতেন।

সূত্রঃ এনটিভি
দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts