November 16, 2018

আইএসে যোগ দিয়েছে তিউনিসিয়ার ৭০০ নারী!

ইন্টারন্যাশনাল ডেস্কঃ  পৃথিবীর অনেক দেশ থেকেই লোক নিয়োগ করেছে ইরাক ও সিরিয়া ভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট। তিউনিসিয়া থেকেও প্রায় ৫ হাজার মানুষ গিয়ে ভিড়েছে তাদের দলে। কিন্তু অদ্ভুত ব্যাপার হচ্ছে, এদের মধ্যে ৭০০ জনই নারী।

এই নারীরা লিবিয়ার মত পার্শ্ববর্তী দেশে ভ্রমণের নামে হুট করেই পরিবার পরিজন ত্যাগ করে গিয়ে যোগ দেন আইএসে। পালিয়ে আইএসে যোগ দিয়েছেন এমন এক মেয়ের মা ওলফা হামরানি বলেছেন, ‘আমার সন্তান চলে যাওয়ার পরে ঘরে আর হাসি নেই। আমার মরে যেতে ইচ্ছা করে। আমার আরও দুই মেয়ে আছে, তারা না থাকলে হয়তো মরতাম।’

হামরানির এক মেয়ের বিয়ে হয়েছিল আইএসের এক যোদ্ধার সাথে। গত বছর তিউনিসিয়ায় পর্যটকদের উপরে চালানো এক হামলায় ঐ স্বামী জড়িত ছিল বলে সন্দেহ করা হয়।

তবে হামরানির ঐ মেয়ে আইএসে যোগ দিতে ঘর থেকে পালিয়ে পরবর্তীতে লিবিয়ার ত্রিপলিতে পুলিশের হাতে গ্রেপ্তার হয়। গ্রেপ্তারের সময় তার সাথে তার ৫ মাস বয়সী মেয়ে শিশুও ছিল।

হামরানির এখনকার একমাত্র উদ্বেগ হচ্ছে তার ছোট মেয়েকে নিয়ে। সেও নাকি আইএসে যোগ দিতে আগ্রহী। নারীদের প্রতি আইএসের কঠোর বিধি নিষেধের পরও নারীরা কেনো সেখানে যেতে চাইছে সেটা একটা রহস্য।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ৯ মে ২০১৬

Related posts