September 25, 2018

আইএসের নতুন ফাঁদ

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোত থেকে আগের মত সুবিধা নিতে পারছে না আইএস। ফলে অনুসারি জোটাতে অ্যান্ড্রয়েড অ্যাপ ছেড়েছে সংগঠনটি। এখন থেকে নিজস্ব এই অ্যাপের সাহায্যেই তাদের নানা ভিডিও বার্তা এবং নিজেদের খবরগুলো প্রচার করবে বলে জানা গেছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের বরাতে জানা যায়,নতুন চালু করা আইএসের এই অ্যাপটিতে শুধু নিউজ ফিড আর ভিডিও দেখার অপশন রাখা হয়েছে। মার্কিন একদল অ্যাপ ডেভেলপার জানিয়েছে, আইএস অ্যাপটি এমনভাবে বানিয়েছে যে ডেভেলপাররা এটির নতুন সংস্করণ প্রকাশ করলে তা স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়ে যাবে।

এ দিকে আইএসের ওয়েব আক্রমণকারী একদল হ্যাকার আশা করছে, অ্যাপ দিয়েও খুব বেশি কিছু করতে পারবে না আইএস।

তবে আইএসের এই অ্যাপটি যে অঞ্চলে তাদের নিয়ন্ত্রণ নেই সেখানে কোন সার্ভিস দিবে না বলেও জানিয়েছে অ্যাপস বিশেষজ্ঞদের এই টিম। আপাতত গুগল প্লে স্টোরেও পাওয়া যাচ্ছে না অ্যাপটি। টেলিগ্রাম অ্যাপ আর অন্যান্য এনক্রিপটেড যোগাযোগ উপায়ে আইএস সদস্যদের মধ্যে অ্যাপটি ডাউনলোডের লিংক শেয়ার করা হয়েছে।

নতুন করে মানুষদের নিজেদের দলে ভিড়াতে সামাজিক যোগাযোগ মাধ্যম বেশ বড় ভূমিকা রেখে আসছিল এতোদিন। তবে প্লার্টফর্মগুলো তাদের সন্ত্রাসী কার্যক্রমের ব্যাপারে সতর্ক হওয়ায় যোগাযোগের ক্ষেত্রে অনেকটাই বাধার মুখে পড়েছে তারা।

ফলে আইএস নিজের মধ্যে যোগাযোগের জন্য এবং নতুন সদস্য নিয়োগের জন্য ‘খিলাফাবুক’ নামে নতুন একটি সামাজিক যোগাযোগ মাধ্যম দাঁড় করানোর চেষ্টা করে যাচ্ছে বলেও খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমধ্যমগুলো।

দি গ্লোবাল নিউজ ২৪ডট কম/মেহেদি/ডেরি

Related posts