February 23, 2019

আইএসকে আরো অজেয় করেছে বিমান হামলা : বাগদাদি

রাশিয়া ও যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলা ইসলামিক স্টেটকে (আইএস) দুর্বল করতে ব্যর্থ হয়েছে বলে গোষ্ঠীটির নেতার বলে কথিত এক অডিও বার্তায় দাবি করা হয়েছে। শনিবার আইএসের ট্যুইটার একাউন্টে বার্তাটি পোস্ট করা হয়। এর আগেও একই একাউন্টে গোষ্ঠীটির বিভিন্ন বিবৃতি প্রকাশ করা হয়েছিল।

তবে বার্তাটির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ওই বার্তায় গোষ্ঠীটির নেতা আবু বকর বাগদাদি বলে কথিত এক ব্যক্তি বলেন, “বিশ্বাস রাখুন, যারা খোদাকে স্মরণ করেন, খোদা তাদের বিজয়ী করেন। আমাদের রাষ্ট্র ভালভাবে এগিয়ে যাচ্ছে, এ ধরনের ভাল সংবাদ শুনতে পান তারা।

“এর বিরুদ্ধে লড়াই যত তীব্র হচ্ছে, এই রাষ্ট্র তত পবিত্র ও অজেয় হয়ে উঠছে।” বার্তায় আইএসের বিরুদ্ধে লড়াই করার জন্য সৌদি আরবের উদ্যোগে গঠিত মুসলিম দেশগুলোর জোটকে ‘ইসলামিক জোট’ হিসেবে প্রমাণের চ্যালেঞ্জ জানানো হয়।

“যদি এটি একটি ইসলামিক জোট হয়, তাহলে একে তার ইহুদি ও ক্রুসেডার প্রভুদের থেকে মুক্ত হিসেবে এবং ইহুদিদের হত্যা ও ফিলিস্তিনের স্বাধীনতাকে এর লক্ষ্য হিসেবে ঘোষণা করতে হবে,” বার্তায় বলা হয়।
ইরাক ও সিরিয়ার বিশাল অংশ দখল করে থাকা উগ্রপন্থি সুন্নি এই জঙ্গিগোষ্ঠীটি সম্প্রতি ব্যাপক সামরিক চাপ মোকাবিলা করছে।

সিরীয় কুর্দি ও আরব বিদ্রোহী গোষ্ঠীর সমন্বয়ে তৈরি যুক্তরাষ্ট্রের সমর্থিত একটি জোট জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর বিমান হামলার সমর্থনে তারা আইএসের দখলে থাকা একটি বাঁধের নিয়ন্ত্রণ নিয়েছে এবং ইউফ্রেতিস নদী এলাকায় অবস্থানকারী আইএস বাহিনীর প্রধান একটি সরবরাহ পথ বন্ধ করে দিয়েছে।

ওদিকে ইরাকে দেশটির সরকারি বাহিনী রামাদি শহরে আইএসের দখলে থাকা শহরের সর্বশেষ এলাকায় প্রবেশে অভিযান শুরু করেছে বলে খবর পাওয়া গেছে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদী/ডেরি

Related posts