November 16, 2018

আইএসএর বিরুদ্ধে হামলার প্রস্তাব পাস ফরাসি পার্লামেন্টে

ফ্রান্সের পার্লামেন্ট

ইন্টারন্যাশনাল ডেস্কঃ প্যারিস হামলার পর সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীর বিরুদ্ধে বিমান হামলা অব্যাহত রাখতে বুধবার ফ্রান্সের পার্লামেন্টে একটি প্রস্তাব পাস হয়েছে। ওই হামলায় ৩০ জন নিহত এবং সাড়ে ৩শ মানুষ আহত হওয়ার পর সিরিয়ায় জিহাদিদের বিরুদ্ধে নতুন করে বিমান হামলা শুরু করেছে দেশটি। জঙ্গি গোষ্ঠী আইএস ওই হামলার দায় স্বীকার করেছিল।

গত ১৩ নভেম্বর থেকে সিরিয়ায় আইএসের বিরুদ্ধে বিমান হামলা চালিয়ে যাচ্ছে ফ্রান্স যাতে ১৩০ জন প্রাণ হারিয়েছে। প্যারিস হামলার পর এ সপ্তাহে তারা ভূমধ্যসাগরে অবস্থানরত বিমানবাহী জাহাজ চার্লস দ্য গলে থেকে সিরিয়ায় বিমান হামলা চালিয়েছে।

বুধবার ন্যাসনাল অ্যাসেম্বলিতে বিমান হামলা অব্যাহত রাখার ওপর আনীত ওই প্রস্তাবটি ৫১৫ ভোটে পাস হয়েছে বলে জানা গেছে। ফরাসি প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়নের ২৭ সদস্যের সবাই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সামরিক সহায়তার প্রস্তাব দিয়েছেন।

এদিকে প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভলস সংসদ সদস্যদের উদ্দেশে দেয়া এক বিবৃতিতে ফের বলেছেন, তার দেশ আইএসের সঙ্গে লড়াইয়ে লিপ্ত রয়েছে। তিনি আরো বলেছেন,‘আমরা অবশ্যই দায়েশকে (আইএস) ধ্বংস করব। এর কোনো বিকল্প নেই।’

এর আগে আইএসের বিরুদ্ধে যৌথভাবে সামরিক অভিযান পরিচালনার বিষয় নিয়ে মঙ্গলবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলের সঙ্গে বৈঠক করেছেন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts