April 23, 2019

অামেরিকার যুদ্ধজাহাজের সঙ্গে ফিলিপাইন জাহাজের সংঘর্ষ, নিখোঁজ ৭

12a4a_763811ccac_long

ঢাকা: জাপানের উপকূলে আমেরিকার নৌবাহিনীর একটি রণতরীর সঙ্গে ফিলিপাইনের পতাকাবাহী একটি বাণিজ্য জাহাজের সংঘর্ষে সাত আমেরিকান নৌসেনা নিখোঁজ ও অন্তত তিনজন আহত হয়েছে।

স্থানীয় সময় শনিবার ভোররাত ২টা ৩০ মিনিটে টোকিও উপসাগরের দক্ষিণে এবং বন্দরনগরী ইয়োকোসুকা থেকে ১০৩ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এ ঘটনা ঘটে বলে এক বিবৃতিতে জানিয়েছে আমেরিকান নৌবাহিনী।

“ইউএসএস ফিটজেরাল্ডের স্টারবোর্ড সাইডে পানির উপরে ও নিচে উভয় দিকে ক্ষতিগ্রস্ত হয়েছে,” বিবৃতিতে বলা হয়েছে বলে এমনটাই জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জাপানের কোস্টগার্ড সংবাদমাধ্যমকে জানায়, ক্ষতিগ্রস্ত আমেরিকার ড্রেস্টয়ার ফিটরেজাল্ডে পানি ঢুকে গেলেও এটি ডুবে যাওয়ার ঝুঁকিতে নেই। অপরদিকে ঘটনার পর পণ্যবাহী বাণিজ্য জাহাজ এসিএক্স ক্রিস্টাল নিজ শক্তিতে এগিয়ে যেতে সক্ষম হয়।

বিবিসি জানিয়েছে, উপর থেকে নেওয়া ছবিতে ডেস্টয়ারটি স্টারবোর্ড পাশে ব্যাপক ক্ষয়ক্ষতি দৃশ্যমান হয়েছে।

আহত তিন নৌসেনার মধ্যে আমেরিকার ড্রেস্টয়ারটির কমান্ডিং অফিসার ব্রেইস বেনসনও রয়েছেন। তাদের হেলিকপ্টার যোগে ইয়োকোসুকায় আমেরিকার নৌবাহিনীর হাসপাতালে ভর্তি করা হয়েছে। বেনসনের অবস্থা স্থিতিশীল রয়েছে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছে আমেরিকান নৌবাহিনী।

রণতরীটির ক্ষয়ক্ষতির সার্বিক চিত্র ও আহত নাবিকদের সার্বিক অবস্থা পর্যালোচনা করা হচ্ছে বলে জানিয়েছে তারা। ফিটরেজাল্ড নিজ শক্তিতে চলতে পারলেও এর ক্ষমতা ‘সীমাবদ্ধ’ হয়ে পড়েছে বলেও জানানো হয়েছে।

ইয়োকোসুকায় মোতায়েন আমেরিকার সপ্তম নৌবহরের এক মুখপাত্র সংবাদমাধ্যমকে জানায়, ক্ষতিগ্রস্ত ফিটজেরাল্ড তিন নট গতিতে ইয়োকোসুকার নৌঁঘাটিতে ফিরে আসছে।

জাপান কোস্টগার্ড নিখোঁজ নাবিকদের খোঁজে সাগরে তল্লাশি চালাচ্ছে বলে জানা গেছে।

Related posts