September 25, 2018

অস্ট্রেলিয়ানরা বাংলাদেশ ছাড়ছেন ব্যক্তিগত কারণে

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

স্টাফ রিপোর্টারঃ অস্ট্রেলিয়ানরা ব্যক্তিগত কারণেই বাংলাদেশ ছাড়ছেন, নিরাপত্তা শঙ্কায় নয় বলে দাবি করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

শনিবার একটি বেসরকারি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে এমন দাবি করেছেন তিনি।

বগুড়ায় শিয়া মসজিদে হামলার দায় স্বীকার করে আইএসের বিবৃতির পর বাংলাদেশে অস্ট্রেলিয়ার অর্থায়নে পরিচালিত প্রকল্পের স্বেচ্ছাসেবীদের ৩১ ডিসেম্বরের মধ্যে দেশে ফেরার নির্দেশ দেয় অস্ট্রেলিয়া। এ ছাড়া এ দেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার কর্মীদের পোষ্যদের স্বেচ্ছায় বাংলাদেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয়।

শুক্রবার অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের হালনাগাদ করা ভ্রমণ-সংক্রান্ত সতর্কবার্তায় এ নির্দেশ দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, বাংলাদেশে কাজ করা ক্রমশ দুরূহ হয়ে পড়ায় অস্ট্রেলিয়ার সরকার স্বেচ্ছাসেবীদের ফিরিয়ে নেবে।

বাংলাদেশে পশ্চিমা স্বার্থে সম্ভাব্য সন্ত্রাসী হামলার ঝুঁকির উল্লেখ করে সাম্প্রতিক মাসগুলোতে অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্য প্রায় নিয়মিত বিরতিতে ভ্রমণ-সংক্রান্ত বার্তা হালনাগাদ করে আসছে। তবে অস্ট্রেলিয়া প্রথম দেশ হিসেবে নিজের কর্মীর পোষ্যদের স্বেচ্ছায় দেশে ফেরার এবং স্বেচ্ছাসেবীদের নির্দিষ্ট সময়ের মধ্যে ফেরত পাঠানোর নির্দেশ দিল।

অস্ট্রেলিয়ার হালনাগাদ করা বার্তায় বগুড়ায় শিয়া সম্প্রদায়ের মসজিদে হামলা ছাড়াও দিনাজপুরে যাজকের ওপর হামলা, পুরান ঢাকায় তাজিয়া মিছিলে প্রস্তুতির আগে হামলা, গুলশানে ইতালির নাগরিক এবং রংপুরে জাপানের নাগরিককে হত্যা এবং এ বছর ব্লগার ও প্রকাশকদের ওপর নৃশংস হামলার উল্লেখ আছে। গত বৃহস্পতিবার বগুড়ার শিবগঞ্জে শিয়া সম্প্রদায়ের মসজিদে বন্দুকধারীদের হামলায় মসজিদের মুয়াজ্জিন নিহত এবং ইমামসহ অন্য তিনজন আহত হন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts