November 16, 2018

অশ্বিন ছাড়া আমার রেকর্ড কেউ ভাঙতে পারবে না- মুরলিধরন

images_cms-image-000003200

ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাট টেস্টে আটশত উইকেট শিকার করা একমাত্র বোলার শ্রীলঙ্কার কিংবদন্তী মুত্তিয়া মুরলিধরন। সর্বকালের সেরা এই অফ স্পিনারের রেকর্ড ভাঙ্গতে হলে যেকোনো বোলারকেই পাড়ি দিতে হবে বহু দূরের পথ।
তবে মুরলিধরনের মতে বর্তমান যুগের স্পিনারদের মধ্যে টেস্টে শুধুমাত্র ভারতীয় অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনই তার এই রেকর্ড ভাঙ্গার যোগ্যতা রাখেন।

কলকাতার শীর্ষস্থানীয় বাংলা দৈনিক আনন্দবাজার মুরলি বলেন, “একেক সময় মনে হয়, আমার আটশো টেস্ট উইকেটের রেকর্ড যদি কেউ ভাঙতে পারে তা হলে অশ্বিনই পারবে। অশ্বিন ছাড়া আমার রেকর্ড কেউ ভাঙতে পারবে না। অনেকের বিশ্বাস না হলেও আমার কিছু করার নেই। কারণ ঠিক এটাই আমার মনে হয়। আমার তো মনে হয়, কিছু না হলেও অশ্বিন একশো বিশটা টেস্ট খেলবে। যে ভাবে ম্যাচের পর ম্যাচ পাঁচ উইকেট করে তুলে যাচ্ছে, তাতে উইকেটের সংখ্যাটা স্বাভাবিক হিসেবে ছয়শোর উপর চলে যাচ্ছে”।

মুরালির আরো মনে করেন, অশ্বিন একজন পরিপূর্ণ অফস্পিনার। তার ভাষায়, “সত্যি বলতে, গত এক-দেড় বছর ধরে অশ্বিন যে বোলিংটা করে যাচ্ছে, তার তুলনা নেই। একজন ক্লাসিক অফ স্পিনার বলতে যা বোঝায়, ও এখন তাই। আমাদের দেশে এল গত বছর। একাই শেষ করে দিল পুরো টিম। নিজের দেশে ফিরল। দক্ষিণ আফ্রিকাকে শেষ করে দিল। যে কোনও কারণেই হোক, মাঝে একটা সময় ওকে একটু অফ লেগেছিল আমার। কিন্তু ওয়েস্ট ইন্ডিজে কী বলটাই না করছে!  ভাবা যায়, সাবাইনা পার্কের প্রথম দিনের পিচে পাঁচ উইকেট নিয়ে চলে যাচ্ছে”!

বর্তমান যুগে ভালো স্পিনারদের খেলতে পারার মতো ব্যাটসম্যান আগের মতো আর নেই। তাই অশ্বিনকে ভালোভাবে খেলতে পারার মতো ব্যাটসম্যান এখন খুব আছে। এমনটাই ধারণা সাবেক এই কিংবদন্তী স্পিনারের।

তিনি বললেন, “ভাল স্পিন খেলার মতো ব্যাটসম্যান কোথায় এখন? হাতে গোনা তিন-চারটে নামের বাইরে কাউকে পাওয়া যাবে না। অশ্বিনকে খেলবে কে”?

উল্লেখ্য, ১৩৩টি টেস্ট ম্যাচে ৮০০ উইকেট শিকার করে অবসর নিয়েছেন মুত্তিয়া মুরলিধরন। অন্যদিকে ২০১১ সালে টেস্টে অভিষেকের পর থেকে অশ্বিন খেলেছেন ৩৩টি টেস্ট এবং শিকার করেছেন ১৮৩টি উইকেট।

Related posts