September 22, 2018

অর্থ সদ্ব্যবহারের কিছু উপায়!

নতুন বছরে সঞ্চিত অর্থ দিয়ে কি করবেন ভাবছেন? তাদের জন্যে রয়েছেন বিশেষজ্ঞের পরামর্শ। অর্থের ব্যবহার নিয়ে দারুণ দুশ্চিন্তায় ভোগেন সবাই। এর সদ্ব্যবহারের কিছু উপায় জেনে নিন এখানে।

১. শিক্ষা গ্রহণ করুন : যেকোনো বিষয়ে জ্ঞান আহরণ সবচেয়ে স্মার্ট বিনিয়োগ। পেশা বা অন্য কোনো প্রয়োজনে প্রাতিষ্ঠানিক শিক্ষা পেতে সঞ্চিত অর্থ খরচ করতে পারে। অনলাইনে বিভিন্ন বিষয়ে কোর্সের ব্যবস্থা আছে। এই শিক্ষা আপনাকে সামনে এগিয়ে যাওয়ার অস্ত্র হয়ে উঠবে।

২. দীর্ঘমেয়াদে বিনিয়োগ : সঞ্চিত অর্থ অলস না ফেলে রেখে বিনিয়োগ করতে পারেন। তবে তাৎক্ষণিক লাভের আশায় নয়, দীর্ঘমেয়াদি পরিকল্পনা হাতে নিয়ে বিনিয়োগ করুন। বিশেষ করে পরিবার ও সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে বিনিয়োগ করতে পারেন।

৩. নিজের অবস্থা নিয়ে চিন্তা করুন : আপনার অর্থনৈতিক অবস্থা নিয়ে বিশ্লেষণ করুন। কিন্তু প্রতিবেশীদেরটা নিয়ে চিন্তা করবেন না। বিনিয়োগের ক্ষেত্রেও নিজেকে নিয়ে ভাবুন। তবে অভিজ্ঞজনের কাছ থেকে পরামর্শ নিতে পারেন।

৪. জরুরি ফান্ড প্রস্তুত করুন : ভবিষ্যতের বিনিয়োগের আগে সামান্য হলেও জরুরি ফান্ড তৈরির চেষ্টা করুন। আকস্মিক বিপদে এই ফান্ড ভরসা হবে।

৫. আগে সঞ্চয়, পরে খরচ : উপার্জনের শুরু থেকেই অল্প অল্প করে সঞ্চয়ের চেষ্টা করুন। বেশিরভাগ ক্ষেত্রে এমন হয় যে, খরচ এত বেশি যে সঞ্চয় করা সম্ভব হয়ে ওঠে না। কিন্তু আগে সঞ্চয়ের অর্থ আলাদা করে নিন। তারপর খরচ করুন।

৬. অপ্রয়োজনীয় খরচের তালিকা : নতুন বছরে অপ্রয়োজনীয় খরচের তালিকা চিহ্নিত করুন। এগুলো একটি একটি করে বাদ দিন। সবচেয়ে ফালতু খরচটি আগে বাদ দিন। বাকিগুলো এমনিতেই বন্ধ হয়ে যাবে।

৭. একটির বেশি ডেবিট ও ক্রেডিট কার্ড নয় : এসব কার্ড অনেকেই নেন। কিন্তু নতুন বছরে ঠিক করুন, একটির বেশি ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করবেন না। যত বেশি কার্ড থাকবে তত বেশি ঋণের জালে জড়িয়ে পড়বেন আপনি।

সূত্রঃ টাইমস অব ইন্ডিয়া
দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts