November 18, 2018

‘ছবির কবি হাশেম খান’ বইয়ের মোড়ক উম্মোচন

 

 

ইয়ামিন সজীব, ঢাবি প্রতিনিধি: চিত্রশিল্পী হাশেম খানের জীবনের সাহিত্য ও চিত্র সংকলন নিয়ে প্রকাশিত ‘ছবির কবি হাশেম খান’ বইয়ের মোড়ক উম্মোচন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, আমি পড়ে বুঝলাম বইটি অনেক চমৎকার। তাঁর এই লেখা মাধ্যমে ব্রাভিটি অব সোল অব উইট (Bravety of soul of wit) এর প্রকাশ ঘটেছে।

শনিবার বিকালে বাংলা একাডেমি’র আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এই বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে বাংলা একাডেমি’র মহাপরিচলাক শামসুজ্জামান খান, চিত্রশিল্পী রফিকুন নবী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগেরর অধ্যাপক মুনতাসীর মামুন, কথাসাহিত্যিক মাহফুজুর রহামন, এক্সিম ব্যাংকের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম মজুমদার ও ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হায়দার আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বইটি সংকলন ও প্রকাশনা করেছে চন্দ্রাবর্তী একাডেমি ।

অর্থমন্ত্রী বলেন, হাশেম খান আমাদের দেশের একজন নাম করা চিত্রশিল্পী। একই সঙ্গে তিনি একজন আদর্শবাদী সক্রিয় মানুষ।“অন্যান্য শিল্পীদের চেয়ে বেশি প্রগতিশশীল চিন্তার ধারক ও রক্ষক। তিনি শুধু চিত্রশিল্প সংস্কৃতির ক্ষেত্রে অবদান রেখেছেন তাই নয়, দেশে শান্তি প্রগতি চিন্তাও কর্মের মধ্যামে ফুটে তুলেছেন।”

ছবির কবি হাশেম খান বইটি হাতে নিয়ে মুহিত বলেন, “এই বইটিতে ৪৯টির বেশি লেখা, তাঁর মধ্যে এই বই যারা লিখেছেন তাঁরা আবৃত্তি করলে আরো ভাল লাগতো।

চিত্রশিল্পী রফিকুন নবী বলেন, উনি চিত্রকলা থেকে শুরু করে শিল্প সংস্কৃতির নানা দিকে নিজেকে ছড়িয়ে দিয়েছেন। এই জন্য লোকে যাকে বড় বলে বড় সে হয়। এটা তাঁর ক্ষেত্রে প্রযোজ্য। এই বইটি কর্মের একটি মাত্র অংশ।”

এসময় হাশেম খানকে নিয়ে লেখা একটি কবিতাও পাঠ করেন তিনি।

এমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান বলেন, “দেশের সকল গণতান্ত্রিক আন্দোলনে প্রত্যক্ষ-পরোক্ষভাবে তিনি অংশগ্রহণ করেন। দেশের সৃষ্টিশলী মানুষের সৃজনশীলতা যেখানে রয়েছে হাশেম খানের অবদান সেখানেই।”

Related posts