September 23, 2018

অর্থনৈতিক প্রবৃদ্ধি দুর্নীতিকেও প্রবৃদ্ধ করে – ভিএজি,বি


সদেরা সুজন
কানাডা থেকেঃ     
“জবাবদিহির ব্যবস্থা না থাকলে শুধুমাত্র অর্থনৈতিক উন্নয়ন দিয়ে সুশাসন কায়েম করা সম্ভব নয়। কারণ, অর্থনৈতিক প্রবৃদ্ধি দুর্নীতিকেও প্রবৃদ্ধ করে। সুশাসনের জন্য সর্বাগ্রে প্রয়োজন  রাষ্ট্রের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলিকে কার্যকর করা এবং আইনের শাসনকে নিশ্চিত করা”।

ভিএজিবি’র প্রচার ও প্রকাশনা সম্পাদক হামোম প্রমোদ সিনহা প্রেস বার্তায় জানান, ভয়েস ফর একাউন্ট্যাবিলিটি এন্ড গুড গভার্নেন্স ইন বাংলাদেশ–ভিএজি,বির ৫ম বর্ষপূর্তি উপলক্ষ্যে গত রোববার (১৯ জুন) মন্ট্রিয়লের কোট দ্য নেইজ মিলনায়তনে আয়োজিত “জবাবদিহিতা ও সুশাসনঃ প্রেক্ষিত বাংলাদেশ” শীর্ষক আলোচনায় বক্তাগণ একথা বলেন। সংগঠনের সভাপতি শাহ মোস্তাইন বিল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ডঃ কুদরাতে খোদা। আলোচনায় অংশ নেন তাজুল মোহাম্মদ, মেজর (অবঃ) দিদার আতাউর হোসেইন, ডঃ শিশির ভট্টাচার্য, ডঃ রুমানা নাহীদ সোবহান, ডঃ শোয়েব সাঈদ, অধ্যাপক আবুল আলম, জিয়াউল হক জিয়া, খোকন মনিরুজ্জামান, শামীম ওয়াহিদ, মাহবুবুর রহমান ভুঁইয়া, দিলীপ কর্মকার, দিলীপ চৌধুরী, ও বাদল চন্দ্র সাহা।

সভায় উপস্থিত ছিলেন শামশাদ রানা, এহসানুল হক কামাল, আরিয়ান হক, অধ্যাপক বিদ্যুৎ ভৌমিক, তাপসী ভৌমিক, এডভোকেট শহীদুল ইসলাম খান, এডভোকেট আলী আহমেদ, হামোম প্রমোদ সিনহা, অধ্যাপক মোহাম্মদ নাসির উদ্দিন, আনোয়ার হোসেন চৌধুরী, এডোয়ার্ড কর্ণেলিয়াস গোমেজ, মোঃ আশরাফুল কবির, মাসুম আনাম, জাহাঙ্গীর আলম, রোকসানা বেগম, নাহিদা আক্তার, মোঃ সিদ্দিক, ফাহিম হক ও জারিন হক।

বক্তাগণ আরো বলেন, “সংখ্যালঘু সম্প্রদায় ও মুক্তচিন্তার মানুষদেরকে ঠাণ্ডা মাথায় হত্যা করা হচ্ছে। হত্যাকারীরা ধরা পড়ছে না। কেউ কেউ আটক হলেও ‘ক্রসফায়ারে’ তারা মারা যাচ্ছে। সঠিক রাজনৈতিক প্রতিশ্রুতির অভাব, জাতীয় সংবিধানের মূলনীতিগুলিকে যথাস্থানে পুনস্থাপনে ব্যর্থতা, রাজনৈতিক স্বার্থে ধর্মভিত্তিক রাজনীতির সুযোগ রাখা এবং আইনের অপব্যবহারের ফলেই এ ধরণের ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে”।

সভার শুরুতে স্বাধীনতার রূপকার বঙ্গবন্ধু শেখ মুজিব ও মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী শহীদদের স্মরণে দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়। আলোচনা শেষে ইফতারের আয়োজন করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভিএজি,বি সাধারণ সম্পাদক ডঃ শোয়েব সাঈদ।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ২১ জুন ২০১৬

Related posts