November 13, 2018

অর্থনৈতিক ও বাণিজ্যিক নিষেধাজ্ঞা আজই উঠে যাচ্ছে: জারিফ

ইরানের ওপর পাশ্চাত্যের আরোপিত অর্থনৈতিক ও বাণিজ্যিক নিষেধাজ্ঞা আজই উঠে যাচ্ছে। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় এ খবর জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত চূড়ান্ত পরমাণু চুক্তির আওতায় তেহরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে।

মার্কিন ও ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তাদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা এবং এ সংক্রান্ত যৌথ ঘোষণা প্রকাশের জন্য জারিফ বর্তমানে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় রয়েছেন।

জারিফের সফরসঙ্গী হিসেবে অন্যান্যের মধ্যে রয়েছেন ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি এবং এ সংস্থার মুখপাত্র বেহরুজ কামালভান্দি।

নিষেধাজ্ঞা উঠে যাওয়ার প্রথম পদক্ষেপ হিসেবে জাতিসংঘের পরমাণু বিষয়ক তদারকি সংস্থা আইএইএ ঘোষণা করবে- গত বছর ১৪ জুলাই স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় দেয়া সব প্রতিশ্রুতি পূরণ করেছে তেহরান। এই ঘোষণার জের ধরে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ ও ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি আনুষ্ঠানিকভাবে পরমাণু সমঝোতার বাস্তবায়নের ঘোষণা দেবেন।

এ ঘোষণার সঙ্গে সঙ্গে উঠে যাবে ইরানের ওপর আরোপিত সব নিষেধাজ্ঞা। ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু আলোচনায় মধ্যস্থতা করেছেন মোগেরিনি।

যৌথ ঘোষণা প্রকাশের আগে মোগেরিনি ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে সাক্ষাৎ করবেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ।

জার্মানি এবং জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যদেশ আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, চীন ও রাশিয়াকে নিয়ে ছয় জাতিগোষ্ঠী গঠিত হয়েছে। এই গোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত সমঝোতার ভিত্তিতে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার বিনিময়ে নিজের পরমাণু কর্মসূচিতে কিছুটা সীমাবদ্ধতা আরোপ করেছে ইরান।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts