September 20, 2018

‘অর্থনিতীক মুক্তির জন্য বিশ্বের সকল দেশ যুদ্ধ করছে’


এ কে আজাদ
চাঁদপুর থেকেঃ
জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল বলেন, অর্থনিতীক মুক্তির জন্য বিশ্বের সকল দেশের মানুষ যুদ্ধ করছে। অর্থনীতিই পারে একটি দেশের ভীত শক্তিশালী করতে। বাংলাদেশ একটি সম্ভনারময় দেশ। বর্তমান সরকারের সমেয় দেশ সকল বিভাগে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের সকল মানুষ যদি ঠিক মতো টেক্স দিতো তবে দেশের অর্থনিতীর চাকা আরো দ্রুতভাবে এগিয়ে যেতো। তাই রার্ষ্টের চাকাকে সচল রাখতে ব্যবসায়ীদের নিময়মিত টেক্স প্রদান করা উচিত। যে দেশের ব্যাবসা মজবুত সে দেশের অর্থনিতীর ভীত অনেক মজবুত। ব্যাবসায়ীরা ভোক্তাদের কাছ থেকে গ্রহন করে সরকার কে দিবে।  আমাদের মনে রাখতে হবে ব্যাবসায়ীরা হচ্ছে একটি দেশের অর্থনিতীর চাকা। এই চাকা সচল রাখলে দেশ দ্রুত এগিয়ে যাবে।

মঙ্গলবার চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগ চাঁদপুরের আয়োজনে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন (২০১২)বাস্তবায়ন বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. আশ্রাফুজ্জামান, চাঁদপুর  চেম্বার অব কমার্স ইন্ডষ্ট্রির সভাপতি সুভাষ চন্দ্র রায়। কুমিল্লা বিভাগীয় কাস্টমস্ এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট-এর যুগ্ম কমিশনার মুহাম্মদ মাহাবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য ও প্রজেক্টরের মাধ্যমে অনলাইনে কর প্রদানে সহজিকরন বিষয়ে ব্যাবসায়ীদের অবহিত করেন কাস্টমস্ এক্সাইজ ও ভ্যাট বিভাগ চাঁদপুর-এর সহকারি কমিশনার দ্বৈপয়ান চাকমা।

উল্যেক্ষ আগামী জুন মাসথেকে অনলাইনের মাধ্যমে ব্যবসায়ীরা তাদের কর প্রদান করতে পারবে। এতে করে ব্যাবসায়ীদের হয়নানি অনেকাংশে কমেযাবে।আগামী অর্থ বছরে মূল্য ঘোষনার বিধান থাকছেনা,আপনার পণ্য প্রকৃত বাজার মূল্যে বিক্রি করতে পারবেন। বার্ষিক টার্নওভার ৩০ লক্ষ টাকার নিচে হলে কোন কর দিতে হবেনা। বার্ষিক টার্নওভার ৩০ লক্ষ টাকা পর্যন্ত ৩ ভাগ টার্নওভার ট্যাক্স প্রদান করলেই হবে। ভ্যাট অফিসে না গিয়েই ঘরে বা অফিসে বসে অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করা যাবে এবং রির্টান দাখিলও করা যাবেসহ কর দাতাদের জন্য আরো অনেক সুজুগ করে দিয়েছে সরকার।

অনুষ্ঠানে উন্মুক্ত আলোচনা ও প্রশ্নউত্তর পর্বে বক্তব্য রাখেন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি বিএম হান্নান, সাধারণ সম্পাদক সোহেল রুশদী, দোকান মালিক সমিতির সভাপতি মোস্তাক হায়দার চৌধুরী, বস্ত্র ব্যবসায়ী সমিতির সভাপতি আনোয়ার হোসেন বাবুল, সাধারণ সম্পাদক আব্দুল মোতালেব মিলন সর্ণ ব্যাবসায়ী মানিক পোদ্দারসহ উপস্থিত অন্যান্য ব্যবসায়ীবৃন্দ।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/২৪ মে ২০১৬

Related posts