September 20, 2018

অভিনয়ের ২৫ বছর অক্ষয়ের যেমন ছিল

296
২৫ বছর ধরে বলিউডে আছেন অক্ষয় কুমার। সব সময় বিনীত এই অভিনেতা কাজের জন্য শত ভাগ দিতে রাজি। আর তাই তো বলিউডে তিনি পরিচিত ‘খিলাড়ি কুমার’ নামে। যদিও তাঁর আসল নাম রাজিব ভাটিয়া। অক্ষয়ের বাবা হরি ওম ভাটিয়া ছিলেন একজন সেনা অফিসার। অক্ষয়ের নিজের প্রযোজনা সংস্থা ‘হরি ওম প্রোডাকশন’ এর নামকরণ করা হয়েছে অক্ষয়ের বাবার নামে।

অক্ষয়ের জীবনটাই যেন একটা সিনেমার চিত্রনাট্য। জীবননির্বাহ করতে তিনি শেফ ও ওয়েটারের কাজ করতেন হোটেলে। ব্যাংককে ওয়েটার এবং শেফ হিসেবে কাজ করেন তিনি। এমনকি বাংলাদেশের ‘পূর্বানি’ হোটেলেও কাজ করেছেন অক্ষয়। পরে একসময় ভারতে ফিরে আসেন তিনি। উদ্দেশ্য ছিল মার্শাল আর্টের শিক্ষক হওয়া। এই নায়কের সকল ভক্তরাই জানেন, তায়াকোন্দোতে ব্ল্যাক বেল্ট পেয়েছেন অক্ষয়। সেই মার্শাল আর্টের ক্লাসের এক ছাত্রই তাঁকে পরামর্শ দেন মডেলিংয়ের। সেখান থেকেই মডেলিংয়ের কাজ শুরু করেন অক্ষয়। মাত্র দুদিনে মাসিক বেতনের চেয়ে বেশি উপার্জন করতে পেরে সিদ্ধান্ত নিয়ে ফেললেন মডেলিংয়েই ক্যারিয়ার গড়বেন। কিন্তু মডেল হিসেবে থাকতে চাইলেও ভাগ্যচক্রে জড়িয়ে পড়েন অভিনয়ে। মডেলিংয়ের এক অ্যাসাইনমেন্টের ফাঁকে ফিল্ম সিটিতে গিয়েছিলেন নিজের পোর্টফোলিও নিয়ে। সেদিন সন্ধ্যাতেই প্রযোজক প্রমোদ চক্রবর্তীর ছবি ‘দিদার’ সাইন করেন অক্ষয়।
297
জীবনে অনেক কিছু করার পর শেষমেশ থিতু হয়েছেন অভিনয়ে। আর তাই তো ইন্ডাস্ট্রিতে এত বছর পেরোলেও খান এবং কাপুরদের দাপটের বিপরীতে অক্ষয় যেন একাই একশো! এখনো বছরে চার-পাঁচটা ছবি করেন তিনি।

মার্শাল আর্ট জানার কারণেই ক্যারিয়ারের শুরুর দিকে অ্যাকশন হিরো হিসেবে বেশ জনপ্রিয়তা পান তিনি। আর সে সময়ে তাঁকে অ্যাকশন ছবির জন্যই বেছে নিতেন পরিচালকরা। কিন্তু শুধু অ্যাকশন ছবিতেই নিজেকে আটকে রাখেননি অক্ষয়। পরে তিনি কমেডিতেও প্রতিভার স্বাক্ষর রেখেছেন। অ্যাকশন ছবিতে অভিনয় প্রতিভার পরিচয় যেমন পেয়েছে দর্শক, তেমন তাঁর ভাগ্য সুপ্রসন্ন ছিল কমেডি ছবিতেও। অক্ষয় অভিনীত ‘হেরাফেরি’, ‘হেরাফেরি ২’, ‘খাট্টা মিঠা’, ‘হেই বেবি’, ‘গরম মাসালা’, ‘হাউজফুল’, ‘হাউজফুল ২’ তাঁর সবচাইতে ব্যবসাসফল কমেডি সিনেমা।
295
৪৮ বছর বয়সী অভিনেতা অক্ষয় কুমার অভিনেত্রী টুইঙ্কেল খান্নার সঙ্গে ২০০২ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হন অক্ষয়। তাদের সংসারে রয়েছে দু সন্তান। ছেলে আরাভ এবং মেয়ে নিতারাকে নিয়ে সুখে সংসার করছেন এই তারকা দম্পতি।

পর্দায় যদি অক্ষয়ের পরিচয় হয় খিলাড়ি, তবে ব্যক্তিগত জীবনে তিনিই ছিলেন বলিউডের সবথেকে জনপ্রিয় ক্যাসানোভা। বলিউডের অনেক নায়িকা- আয়েশা জুলকা, রবিনা ট্যান্ডন, পূজা বাত্রা, শিল্পা শেঠির সঙ্গে বিভিন্ন সময়ে বিভিন্ন সম্পর্কে জড়িয়েছেন তিনি। বারবার বিশ্বাসভঙ্গের অভিযোগে অক্ষয় যখন বলিউডের ব্যাড বয়, সেই সময়ই তার জীবনে আসেন টুইঙ্কল খান্না। ব্যক্তিগত জীবনে নোঙর পান অক্ষয়। বিয়ের পর প্রিয়াঙ্কা চোপড়ার সঙ্গে তার সম্পর্ক নিয়ে বিতর্ক হলেও টেকেনি সেসব গুজব। পরিণত মস্তিষ্কেই সামলে দিয়েছেন তাঁর স্ত্রী টুইঙ্কল খান্না।

সাধারণ জীবন যাপন এবং বিনয়ী আচরণের জন্য বলিউডে সুনাম রয়েছে অক্ষয়ের। খুব সাধারণ অবস্থা থেকে বলিউডের শীর্ষস্থানে আরোহন করেছেন তিনি। তাঁর মাসিক হাত খরচ মাত্র ১০ হাজার রুপি! তাঁর নাকি অনেক সময় ১০ হাজার রুপিও লাগে না পুরো মাস চলতে।
294
পরিশ্রমের মূল্য দিতে জানেন অক্ষয় কুমার। তাই যখন কোনো নতুন গায়ক বা সঙ্গীত পরিচালকের অ্যালবাম বের হয়, পছন্দ হলে সেটি কিনে নেন এবং গাড়িতে বসে শোনেন তিনি। যদি কোনো সঙ্গীত পরিচালকের কাজ ভালো লেগে যায় তাহলে তাঁকে সিনেমায় কাজ পাইয়ে দিতে তদবিরও করেন অক্ষয়। এমনকি ভালো ছবি হলে আর প্রযোজকের বাজেট কম থাকলে নিজের পারিশ্রমিকে ছাড়ও দেন তিনি।

পর্দায় বয়স কমানোর জন্য আলাদাভাবে কোনো চেষ্টা করেন না অক্ষয়। পর্দার জন্য যতটুকু দরকার ততটুকু মেকআপই নেন তিনি। তাঁর মতে, ‘আমার বয়স যদি ৫০ হয় তাহলে আমি চাই আমাকে সেই রকমই দেখাক।’

বলিউডের খানদের দাপটের সঙ্গে তাল মিলিয়ে বলিউডে নিজের স্বতন্ত্র ব্র্যান্ড তৈরি করে নিতে পেরেছেন একমাত্র অক্ষয় কুমার। ২৫ বছরের দীর্ঘ কেরিয়ারে অ্যাকশন, রোম্যান্স, কমেডি, থ্রিলার সবরকমের ছবিতে নিজের ছাপ রেখেছেন তিনি। গত ২৫ বছরে প্রথম সারির সব অভিনেত্রীর সঙ্গেই কাজ করেছেন তিনি। বলিউডে আজ লগ্নির নাম অক্ষয়। শুধু প্রতিভা, পরিশ্রমের জোরেই আজ খান এবং কাপুরদের সঙ্গে সমোচ্চারিত হয় অক্ষয়ের নাম। অক্ষয়ের নামে লগ্নি করলে সে ছবি  ১০০ কোটির শিবিরে ঠাঁই পাবেই জানেন প্রযোজকরা।
293
আজ ২২ জানুয়ারি মুক্তি পেয়েছে অক্ষয়ের ‘এয়ারলিফট’ ছবিটি। বহুল প্রত্যাশিত এই ছবিটি নির্মিত হয়েছে একটি বাস্তব ঘটনাকে কেন্দ্র করে। এই ছবিতে তিনি জুটি বেঁধেছেন ‘দ্য লাঞ্চবক্স’ খ্যাত অভিনেত্রী নিমরুত কওরের সঙ্গে। অ্যাকশন ধাচের ‘এয়ারলিফট’ ছবিটি অক্ষয়ের ক্যারিয়ারের ১২৪তম ছবি। এর আগেও এই ‘খিলাড়ি’ অভিনেতা বহু অ্যাকশন এবং রোমাঞ্চকর চলচ্চিত্রে অভিনয় করেছেন। এবার ৯০ দশকে উপসাগরীয় যুদ্ধের সময়কার সত্যিকারের এক কাহিনি নিয়ে আসছেন তিনি। বাস্তব কাহিনি নিয়ে নির্মিত এই ছবির পরিচালক রাজা কৃষ্ণ মেনন। অক্ষয় কুমার এই ছবিতে ভারতীয় বংশোদ্ভূত একজন ধনী কুয়েতি ব্যবসায়ীর ভূমিকায় অভিনয় করছেন। এ ছবিতে তাঁর চরিত্রের নাম রণজিৎ কতিয়াল। এই সিনেমায় তাঁর স্ত্রীর চরিত্রে দেখা যাবে নিমরুত কওরকে।

দীর্ঘ ২৫ বছরের ক্যারিয়ারে দেখেছেন অনেক উত্থান পতন। গত বছর তাঁর অভিনীত বেশ কয়েকটি সিনেমা মুক্তি পায়। এরমধ্যে কয়েকটি ছবি নিয়ে ব্যাপক আশাবাদী ছিলেন অক্ষয়। শুধুমাত্র ‘বেবি’ ছবিটি ছাড়া অন্য ছবি- ‘সিং ইজ ব্লিং’, ‘গাব্বার ইজ ব্যাক’, ‘ব্রাদার্স’, ‘এন্টারটেইনমেন্ট’ ছবিগুলো তেমন সাড়া ফেলতে পারেনি বলিউডের বক্স অফিসে। তাই এবার ‘এয়ারলিফট’ ছবিটি নিয়ে অনেক আশাবাদী এই নায়ক। এই প্রসঙ্গে অক্ষয় মিডিয়াকে জানান, এই চলচ্চিত্রটি তাঁর জন্য বিশেষ গুরুত্ব বহন করে।

নিজেকে বারবার ভেঙেছেন, ভিন্ন ভিন্ন ব্যতিক্রমী চরিত্রে হাজির হয়েছেন বড়পর্দায়। সেখানে সফলও হয়েছেন। এই বছর ‘এয়ারলিফট’ ছবিটি ছাড়াও বেশ কিছু বিগ বাজেটের সিনেমায় পর্দায় আসবেন খিলাড়ি কুমার। এরমধ্যে রয়েছে হাউজফুল ৩, রাউডি রাঠোড় ২, রোবট ২ উল্লেখযোগ্য। সামনেই বলিউডের এই ‘খিলাড়ি’ অভিনেতাকে দেখা যাবে রোবটের ভূমিকায়। অক্ষয় কুমার এবার রজনীকান্তের ‘রোবট ২’ ছবিতে অভিনয়ে চুক্তিবদ্ধ হয়েছেন। ৪০০ কোটি ভারতীয় রুপি বাজেটের ‘রোবট ২’ ছবিতে কাজ করার প্রসঙ্গে টুইটারে এক টুইট বার্তায় অক্ষয় কুমার নিজেই জানিয়েছেন, সুপারস্টার রজনীকান্তের সঙ্গে ‘রোবট ২’ ছবিতে অভিনয় করছেন তিনি। তবে এর আগে অক্ষয় কুমার ও রজনীকান্ত কখনোই একসঙ্গে কোনো ছবিতে অভিনয় করেননি।

এয়ারলিফট’ এবং এইবছরের মুক্তি পেতে যাওয়া অন্যান্য ছবিগুলোর জন্য অক্ষয় কুমারের প্রতি ভক্তদের শুভকামনা থাকবেই।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts