November 21, 2018

অবসর নিয়ে মাশরাফি না ভাবলেও ভাবছে বিসিবি

Captureস্পোর্টস ডেস্ক::ইনজুরির কারণে ২০০৯ সালের পর থেকে টেস্ট খেলেন না মাশরাফি। গত মার্চে শ্রীলঙ্কা সফরে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেলেন মাশরাফি বিন মুর্তজা। বাকি আছে শুধু ওয়ানডে ক্রিকেট।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির পর এবার শুরু হয়েছে ওয়ানডে দলে তার নেতৃত্ব বিষয়ক আলোচনা। ২০১৪ সালের অক্টোবর থেকে সফলভাবেই দায়িত্ব পালন করে আসছেন মাশরাফি। প্রশ্ন উঠেছে মহেন্দ্র সিং ধোনির মতোই ২০১৯ বিশ্বকাপ ভাবনায় মাশরাফিও সরে দাঁড়াবেন কিনা?

২০১৯ বিশ্বকাপে বাংলাদেশের সরাসরি খেলাটা নিশ্চিত হয়ে গেছে। ইংল্যান্ডে অনুষ্ঠেয় পরবর্তী বিশ্বকাপ নিয়ে ভাবছে ক্রিকেটের শীর্ষ দেশগুলো। এক্ষেত্রে পিছিয়ে নেই বাংলাদেশও।

আগামী বিশ্বকাপকে ঘিরে ওয়ানডে দলের নেতৃত্ব নিয়ে ভাবছে বিসিবি। গতকাল এমনটাই ইঙ্গিত দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবেই নাকি টি-টোয়েন্টি দলের নেতৃত্ব থেকে মাশরাফিকে সরে যেতে বলা হয়েছিল। এখনই স্পষ্ট করে কিছু না বললেও বিসিবি সভাপতি জানিয়েছেন, বিশ্বকাপ ভাবনায় ওয়ানডে দলের নেতৃত্ব আলোচনার টেবিলেই রয়েছে।

বিশ্বকাপকে ঘিরে ওয়ানডে দলের নেতৃত্ব নিয়ে কোন কঠিন সিদ্ধান্ত নেয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি বলেছেন, ‘এটা প্রক্রিয়াধীন। ইতোমধ্যে এটা নিয়ে একটা পদক্ষেপ নেয়া হয়েছে। আপনারা দেখেন টি-টোয়েন্টি অধিনায়কত্ব নিয়ে একটা কথা উঠেছিল। ২০২০ এ মাশরাফি খেলতে পারবে কিনা তা আমরা জানি না। সেজন্য কিন্তু আমরা তখন ওর সঙ্গে আলাপ আলোচনা করেছিলাম। তবে ও ঘোষণা নিজ থেকেই দিয়েছে। আমরা বলিনি কবে কখন এটা হবে। আলাপ করার পর সে নিজেই ঘোষণা দিয়েছে। আমরা পদ্ধতি নিয়ে আলোচনা করছি এটাও তো বিরাট উদাহরণ।’

আন্তর্জাতিক ক্রিকেটে ধুঁকতে থাকা বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে মাশরাফির নেতৃত্বেই। ২০১৪ সালের শেষ দিকে দ্বিতীয়বার অধিনায়ক হয়ে দারুণ সাফল্য এনে দিয়েছেন। দেশের মাটিতে টানা ছয় সিরিজ জিতেছে বাংলাদেশ। বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল, চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিফাইনাল খেলেছে বাংলাদেশ তার নেতৃত্বে।

টি-টোয়েন্টি ছাড়লেও আরো কিছুদিন ক্রিকেট খেলে যেতে চান মাশরাফি। চ্যাম্পিয়ন্স ট্রফির পরও দেশে ফিরে বলেছেন, ক্রিকেটটা উপভোগ করছেন। অবসর নিয়ে এখনই ভাবছেন না।

অবশ্য মাশরাফি না ভাবলেও তাকে নিয়ে, তার নেতৃত্ব নিয়ে ঠিকই ভাবছে বিসিবি। ২০১৯ বিশ্বকাপ নিয়ে পরিকল্পনা প্রকাশ করেনি বিসিবি। তবে তার আগেই বাংলাদেশের অন্যতম ক্রিকেটার মাশরাফির ক্যারিয়ারে যদি চিহ্ন আঁকা হয়ে যায় অবাক হওয়ার কিছু থাকবে না!

Related posts