November 17, 2018

অবসরের সব কথাবার্তাই ভিত্তিহীন—আফ্রিদি

750
স্পোর্টস ডেস্কঃ   টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিয়েছিলেন অনেক আগেই। ২০১৫ সালে বিশ্বকাপ খেলার পর বিদায় নিয়েছিলেন ওয়ানডে ক্রিকেট থেকেও। গুজব চলছিলো এবার হয়তো টি টোয়েন্টিকেও বিদায় বলে দিবেন তিনি।

আগামী এপ্রিলে ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া টি-২০ বিশ্বকাপের পর আর হয়তো আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যাবে না ‘বুম বুম’কে এমনটাই ধারণা ছিলো সবার।

সেই সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে টুইটারে নিজের অবস্থান পরিস্কার করলেন পাকিস্তানি এই ক্রিকেটার।

টুইটে তিনি তার ভক্তদের জানান, ‘আমার অবসর গ্রহণ সম্পর্কিত সব কথাবার্তাই ভিত্তিহীন। এখনো কারো পরামর্শই আমি গ্রহণ করিনি। আপাতত এশিয়া কাপের উপরই মনোযোগ দিচ্ছি। তারপর বাকিটা দেখা যাবে।’

এরপরই তিনি নিজের সিদ্ধান্তের প্রতি আরো বেশি জোড় দিয়ে বলেন, ‘আমার ক্যারিয়ার সিদ্ধান্ত একান্তই আমার উপর নির্ভর করে। আমি সেটাই করবো যেটা এই দেশ এবং তার মানুষদের জন্য শুভ হবে।’

টি-২০ বিশ্বকাপের যে পাঁচটি আসর হয়েছে তার প্রতিটিতেই খেলেছেন আফ্রিদি। ২০০৯ সালে পাকিস্তানের টি-২০ বিশ্বকাপ জয়ের অন্যতম নায়কও তিনি। সেই আসরের সেমিফাইনাল ও ফাইনালে টানা হাফসেঞ্চুরিও করেছিলেন বুম বুম।

এই ফরমেটে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ও উইকেট পাওয়া খেলোয়াড় তিনিই। ৯০ ম্যাচে ৯১টি উইকেট পেয়েছেন আফ্রিদি। টি-২০তে সব মিলিয়ে ২০০ উইকেট পেয়েছেন এমন বোলারদের মধ্যে তৃতীয় সেরা ইকোনোমি রেট ৬ দশমিক ৬৬ তার। তার সামনে কেবল ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারিন ও স্বদেশী সাঈদ আজমল।

ব্যাটিং স্টাইক রেটে দ্বিতীয় স্থানে রয়েছেন আফ্রিদি। ২ হাজরের বেশি রান করা ব্যাটসম্যানদের মধ্যে তার সামনে আরেক ক্যারিবীয় অলরাউন্টার আন্দ্রে রাসেল। আফ্রিদির স্টাইক রেট ১৫৪ দশমিক৬১।

ব্যক্তিগত পারফরম্যান্স ভালো থাকলেও এই ফরমেটের অধিনায়ক হিসেবে তার ফলাফল মিশ্র। ৩৫ ম্যাচে নেতৃত্ব দিয়ে জিতেছেন ১৬টিতে। বিপরীতে হার ১৯টিতে।

এরকম আরও

আগমনী‌তেই আফ্রি‌দি‌কে ঘা‌য়েল

বিপিএলে কেনো অনুপস্থিত আফ্রিদি-গেইল

আফ্রিদি ঝড়েও ঠেকলো না পাকিস্তানের হার

আফ্রিদী ঝড়ে চিটাগং ভাইকিংসের লক্ষ্য ১৪০ রান

পারলো না তামিম হারলো পেশোয়ার

টি-টুয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের অংশগ্রহণ অনিশ্চিত

ভেবে দেখবেন আফ্রিদি

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts